Breaking News

[SSC Physics Special Suggestion 2023] এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩

[SSC Physics Special Suggestion 2023] এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩ এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা যারা এসএসসির ২০২৩ পরীক্ষায় অংশগ্রহণ করছেন। তাদের জন্য নিয়ে এসেছি এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩ এর খন্ড বিশেষ।

আপনি যদি বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলছে। কেননা আমাদের এই আর্টিফাইলের মাধ্যমে আপনারা জানতে পারবেন পদার্থবিজ্ঞান বা ফিজিক্স এসএসসি পরীক্ষার শর্ট সিলেবাস সম্পর্কে। শুধু আপনাদের জন্য এই উপযুক্ত সিলেবাসটি তৈরি করেছেন বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমরা মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমতেই ভালো রয়েছো। দেশব্যাপী নানারকম দুর্যোগকে অপেক্ষা করে তোমাদের এসএসসি পরীক্ষাটি যথাসময়ে অনুষ্ঠিত হচ্ছে। হয়তোবা তোমরা অনেকেই ঠিক মতো ক্লাস করতে পারোনি কিংবা প্রাইভেট টিউশনিতে যেতে পারোনি। আর এজন্য হয়তোবা নানা রকম ডিপ্রেশনে ভুগতেছো। কিভাবে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করবে সে বিষয় নিয়ে হয়তোবা আপনারা চিন্তিত। আর হয়তোবা তোমরা এটা জেনেছ যে, আমাদের এসএসসি পরীক্ষাটি শর্ট সিলেবাসের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হচ্ছে। আর শুধুমাত্র পদার্থবিজ্ঞানেই নয় প্রায় প্রতিটি বিষয়ের ওপর অনেকগুলো চ্যাপ্টার কমিয়ে দেওয়া হয়েছে যার ফলে তোমরা জানো ভালো ফলাফল করতে পারো।

অন্যান্য সাবজেক্ট এর মত তোমাদের পদার্থবিজ্ঞান বিষয়ের উপর শর্ট সিলেবাস প্রণয়ন করা হয়েছে। আর এই শর্ট সিলেবাস এর উপর ভিত্তি করে মূলত এসএসসি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। তোমাদের ভালো ফলাফলের দিক বিবেচনা করে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয় ঢাকা কর্তৃক শর্ট সিলেবাসটি প্রণয়ন করছে।

তোমরা যারা ঠিকমতভাবে পড়াশোনা করতে পারোনি কিংবা প্রাইভেট টিউশনিতে যেতে পারোনি। তাদের জন্য মূলত পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করে ভালো ফলাফল অর্জন করা খুবই কঠিন ব্যাপার। আর আমরা মূলত এই বছরে যারা এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করতে যাচ্ছে তাদের জন্য একটি পদার্থ বিজ্ঞানের পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করব। তোমাদের সঙ্গে তো সিলেবাস অনুযায়ী এই বছরে পদার্থ বিজ্ঞানে মোট আটটির অধ্যায় রয়েছে। আর পরীক্ষার গুলোতে এই আটটি অধ্যায় থেকেই মূলত প্রশ্ন করা হবে। আর যেহেতু তোমাদের 14-05-2023 তারিখে পদার্থবিজ্ঞানের উপর পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। তাই তোমরা ঝট করে এই শর্ট সিলেবাসটি এবং পদার্থবিজ্ঞানের পূর্ণাঙ্গ সাজেশনটি ভালোভাবে দেখে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারো।

See also  এসএসসি জীববিজ্ঞান স্পেশাল সাজেশন ২০২৩ উত্তরপত্র সহ [SSC biology Special Suggestion 2023]

SSC Physics Short Syllabus 2023

SSC Physics Short Syllabus 2023 এর উপর ভিত্তি করে তোমাদের মূলত পরীক্ষার সমূহ অনুষ্ঠিত হবে। আর শর্ট সিলেবাস আছে যে সকল অধ্যায় রয়েছে প্রতিটি অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। আর এই সকল অধ্যায় থেকে তোমাদের জ্ঞান মূলক অনুধাবন ও সৃজনশীল প্রশ্নগুলো এমনকি mcq প্রশ্ন করা হবে। তাই কোন অধ্যায় কে ছোট করে দেখা যাবে না। প্রতিটি অধ্যায় প্রতিটি বিষয় খুবই মনোযোগ সহকারে পড়ে তারপর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

আর তোমরা যারা ভালো ফলাফল অর্জন করতে চাচ্ছ। তাদের জন্য মূলত আমার এই সাজেশনটি হচ্ছে যে, তোমরা কোন অধ্যায়ের কোন টপিক যেন বাদ না পড়ে সেদিকে লক্ষ্য দিবা। ভালো ফলাফল অর্জন করার ক্ষেত্রে এইটুকু কষ্ট তোমাদের সহ্য করে নিতে হবে। কারণ হয়তোবা তোমরা সময় পাওনি পড়াশোনা করার। আর তাইতো তোমাদের জন্য বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় করতে শর্ট সিলেবাসটির প্রণয়ন করছে। আর এই শর্ট সিলেবাস এর উপর ভিত্তি করে তোমাদের এসএসসি পরীক্ষা গুলো অনুষ্ঠিত হচ্ছে।

ফিজিক্স কিংবা পদার্থ বিজ্ঞানের যে আটটি অধ্যায় রয়েছে তা আহামরি কঠিন নয়। এসব অধ্যায় প্র্যাকটিস করে গেলে হয়তো বা ভালো ফলাফল অর্জন করতে পারবেন। তাই ভালো ফলাফল অর্জন করার ক্ষেত্রে কোন রকম সাজেশন এর প্রয়োজন হয় না। নিজেই নিজের ভেতর থেকে সাজেশন তৈরি করে নিয়ে ভালো ফলাফল অর্জন করা যায়। ভালো ফলাফল অর্জন করার ক্ষেত্রে সবচেয়ে যে বিষয়টি বেশি ভূমিকা রাখে তা হচ্ছে মনোযোগ সহকারী এবং কঠোর পরিশ্রম করে পড়াশোনা করা।

তোমাদের এসএসসি পরীক্ষার ফলাফল যদি ভালো না হয় তাহলে সরকারি কিংবা প্রাইভেট কলেজগুলোতে এডমিশন নিতে পারবা না। আর এজন্য ভালো ফলাফল অর্জন করা খুবই জরুরি ব্যাপার। তোমরা যারা হেলায় খেলায় সময়গুলোকে নষ্ট কর। সময়টাকে নষ্ট না করে পড়াশোনার দিকে ফোকাস কর। এরকম হাজারো সময় তোমার জীবনে আসবে কিন্তু এই মূল্যবান সময়টা কখনোই ফিরে পাবে না।

See also  এসএসসি রসায়ন সাজেশন ২০২৩ উত্তর সহ [ SSC Chemistry Suggestion 2023 pdf]

আর তাই চলুন এসেছি শর্ট সিলেবাস যে রয়েছে তা কয়টি অধ্যায় এবং কি কি অধ্যায় তা জেনে নিন:

১•  প্রথম অধ্যায়: ভৌত রাশি এবং পরিমাপ
২• দ্বিতীয় অধ্যায়: গতি
৩• তৃতীয় অধ্যায়: বল
৪• চতুর্থ অধ্যায়: কাজ, ক্ষমতা ও শক্তি
৫• ৫ম অধ্যায়: পদার্থের অবস্থা ও চাপ
৬• ষষ্ঠ অধ্যায়: তরঙ্গ ও শব্দ
৭• সপ্তম অধ্যায়: আলোর প্রতিফলন
৮• অষ্টম অধ্যায়: চল বিদ্যুৎ

এসএসসি সকল গাইডের পিডিএফ ডাউনলোড করতে আমাদের দেওয়া লিংকে ক্লিক করুন।

 

 

[SSC Physics Special Suggestion 2023] এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩-bdtipsnet.com

[SSC Physics Special Suggestion 2023] এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩-bdtipsnet.com

এসএসসি পদার্থবিজ্ঞান পরীক্ষার সর্বশেষ সাজেশন ২০২৩

আমরা এই পর্যায়ে জানবো এসএসসি পদার্থবিজ্ঞান পরীক্ষার সর্বশেষ সাজেশন ২০২৩ সম্পর্কে। আপনারা যারা বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে এসএসসি পদার্থবিজ্ঞান পরীক্ষার সর্বশেষ সাজেশন ২০২৩ সম্পর্কে ঘাটাঘাঁটি করতেছেন। আর আপনাকে অন্য কোন ওয়েবসাইটে যেতে হবে না আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা এসএসসি পদার্থবিজ্ঞান পরীক্ষার সর্বশেষ সাজেশন ২০২৩ সম্পর্কে জানতে পারবেন।

আপনারা যারা এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩, পদার্থবিজ্ঞান মডেল টেস্ট ২০২৩, এসএসসি পদার্থবিজ্ঞান সর্বশেষ সাজেশন ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন। তারা আমাদের নিচের দেওয়া লিংকে ক্লিক করার মাধ্যমে এসএসসি পদার্থবিজ্ঞান সর্বশেষ সাজেশন ২০২৩ সম্পর্কে জানতে পারবেন।

আপনি কি বিজ্ঞান বিভাগের একজন ছাত্র। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনাদের পদার্থবিজ্ঞান পরীক্ষা তিনদিন পর অনুষ্ঠিত হবে। আর এমন অবস্থায় আপনি এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩ খুঁজতেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা আপনাকে জানিয়ে দেবো এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩ সম্পর্কে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *