Breaking News

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ সার্কুলার [রুয়েট,কুয়েট ও চুয়েট] | ইঞ্জিনিয়ারিং গুচ্ছ আবেদন যোগ্যতা ও মানবন্টন

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ সার্কুলার [রুয়েট,কুয়েট ও চুয়েট] | ইঞ্জিনিয়ারিং গুচ্ছ আবেদন যোগ্যতা ও মানবন্টন ইত্যাদি বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আপনাদের মধ্যে যারা ইঞ্জিনিয়ারিং গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন। তাদের জন্য বড় ধরনের এক সুবর্ণ সুযোগ এসেছে ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন করার মাধ্যমে তিনটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে পারবেন।

২০২৩ সালের ২৬ এপ্রিল ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার সার্কুলার টি প্রকাশিত করা হয়েছে। যে সকল সে শিক্ষার্থী বন্ধুরা, আসন্ন ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার সার্কুলার পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে চাচ্ছেন। আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে তা ডাউনলোড করে নিতে পারবেন।

২০২২ ২০২৩ শিক্ষাবর্ষের চুয়েট, রুয়েট ও কুয়েট ইঞ্জিনিয়ারিং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সার্কুলার ইতিপূর্বেই প্রকাশিত করা হয়েছে। আপনারা চাইলে admissionckruet.ac.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। আর আবেদন প্রক্রিয়াটি চলবে ১০ই মে থেকে শুরু হবে এবং ২২শে মে এর কার্যাদি শেষ হবে।

এবারে ভর্তির আবেদন ফি “ক” গ্রুপের জন্য নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা মাত্র ও “খ” গ্রুপের জন্য নির্ধারণ করা হয়েছে তেরোশ শত টাকা মাত্র। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ই জুন ২০২৩ সালে।

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার ২০২৩ [ চুয়েট, কুয়েট ও কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ]

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশ তিন প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গোসো পদ্ধতিতে স্নাতক শ্রেণীর ভর্তি পরীক্ষার সার্কুলার ইতিপূর্বেই প্রকাশিত হয়েছে।

আপনারা জেনে খুশি হবেন যে, ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা হবে ২০২৩ সালের ১০ ই মে, আর ভর্তি পরীক্ষাটির কার্যক্রম শেষ হবে ২০২৩ সালের ২২ শে মে। আর ভর্তি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ১৭ই জুন।

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার কমিটির সভাপতি অধ্যাপক ডক্টর মোহাম্মদ এমদাদুল হক ও সদস্য সচিব ডঃ মুহাম্মদ রবিউল ইসলাম সরকার স্বাক্ষরিত এক ভর্তি পরীক্ষার সার্কুলারই এসব তথ্য সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন।

আর গতবারের ন্যায় এবারও একই গুচ্ছ ভর্তি করবে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়। আর এদের মধ্যে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

  • আরোও জানুনঃ

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

গুচ্ছ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

২০২২ ও ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ ভর্তি অনলাইনে ভর্তি আবেদন ১০ মে ২০২৩ খ্রিস্টাব্দ হতে সকাল ৯:০০ থেকে আরম্ভ হবে। আর ভর্তি আবেদন করা যাবে ২২ শে মে ২০১৩ খ্রিস্টাব্দ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত।

আর কেবলমাত্র অনলাইনে আবেদন কার্যক্রম বহাল থাকবে। ভর্তি আবেদনের জন্য আপনারা নিচে দেওয়া লিংকে ক্লিক করে বলতে ভর্তি আবেদনটি চূড়ান্ত করতে পারবেন।

গতবারের ন্যায় এবারও ভর্তি পরীক্ষার জন্য ফি নির্ধারণ করা হয়েছে। ভর্তি ফি “ক”-গ্রুপের জন্য ১২০০/-টাকা মাত্র। আর “খ”- গ্রুপের জন্য ১৩০০ টাকা অনলাইনে আবেদন করার জন্য পেমেন্ট করতে হবে।

আর এই ভর্তি ফি পরিশোধ করার শেষ সময় ২৩ শে মে ২০২৩ খ্রিস্টাব্দ। প্রকৌশল গুচ্ছে আবেদনের পর ভর্তি পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের রোল নাম্বার ও পরীক্ষার কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত করা হবে ৩ জুন ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে।

প্রবেশপত্রটি ডাউনলোড করে নিতে পারবেন ০৪ জুন ২০২৩ খ্রিস্টাব্দ। আর ভর্তি পরীক্ষাটি শুরু হবে ১৭ জুন ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে। গুচ্ছের ৩ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র সমূহে এই পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে।

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধা তালিকা প্রকাশিত করা হবে ২৮ জুলাই ২০২৩ ইং খ্রিস্টাব্দে। এই তারিখে বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা ভর্তির নিয়মবালি এবং ভর্তির তারিখ জানানো হবে।

বিশেষ নোট: আমাদের ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট প্রকাশিত এবং পরবর্তী কার্যক্রম গুলো কবে নাগাদ শুরু হবে তা জানানো হবে। তাই আপনারা আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন ধন্যবাদ।

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তির আবেদন যোগ্যতা ২০২৩

আমরা আপনাদের এই পর্যায়ে জানিয়ে দেবো গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে।

বাংলাদেশের সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড হাতে ২০১৯-২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি/ সমমান পরীক্ষায় জিপিএ ৪:০০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এইচ এস সি / সমমান ভর্তি পরীক্ষার উত্তীর্ণ প্রার্থীদের পদার্থ, রসায়ন ও গণিত বিষয়ে পৃথকভাবে প্রত্যেকটিতে গ্রেট পয়েন্ট হিসেবে জিপিএ ৫.০০ বাধ্যতামূলক থাকতে হবে। আরো বোঝার সুবিধার্থে তিনটি বিষয়ে মোট ১৫ গ্রেড পয়েন্ট থাকতে হবে। আর ইংরেজি বিষয়েই ৪.০০ পয়েন্ট থাকতে হবে।

উপরোক্ত চার বিষয়ের মেধাক্রম অনুযায়ী মোট ৩৩,০০০ পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হবে। বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ভর্তিতে এইচএসসি জীব বিজ্ঞানের ন্যূনতম গ্রেড পয়েন্ট ৪.০০ থাকতে হবে।

ইংরাজি মিডিয়াম এ-লেবেল, ও-লেবেল প্রার্থীদের ক্ষেত্রে বিশেষ যোগ্যতা নিচের অনুচ্ছেদে সংযুক্তি ভর্তি বিজ্ঞপ্তি থেকে বিস্তারিত তথ্য জেনে নিন।

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সিলেবাস ও মানবন্টন সম্পর্কে ২০২৩

২০২৩ সালের বলছো ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ সালের বোর্ড কর্তৃক প্রকাশিত উচ্চ মাধ্যমিক সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

ক ও খ- গ্রুপের ভর্তি পরীক্ষার জন্য বিষয় নির্ধারণ করা হয়েছে গণিত,রসায়ন,পদার্থ ও ইংরেজি বিষয়ের উপর।

এমসিকিউ পদ্ধতিতে এবং খ গ্রুপের জন্য অতিরিক্ত মুক্ত হস্ত অংকন পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

আর প্রতিটি ভুল উত্তরের জন্য আপনাদের মার্ক কর্তন করা হবে ২৫%।

ভর্তি পরীক্ষায় ক গ্রুপের জন্য ৫০০

৫০০ নাম্বার এর mcq প্রশ্নপত্রে দেওয়া থাকবে।

আর খ গ্রুপের জন্য ৫০০ নাম্বার mcq এর সাথে অংকন ২০০ নাম্বার মিলে মোট 700 নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩ বিশ্ববিদ্যালয় এবারের ৩২১ জনকে ভর্তি করা হবে। আর এর মধ্যে ২১ টি আসন সংরক্ষিত থাকবে বিভিন্ন কারণে। চুয়েটের মোট আসন সংখ্যা হচ্ছে ৯৩১ টি, বুয়েটের মোট আসন সংখ্যা হচ্ছে ১২৬৫ টি এবং সর্বশেষ চুয়েটের মোট আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১০৬৫ টি।

 

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ সার্কুলার-bdtipsnet.com

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *