Breaking News

এসএসসি জীববিজ্ঞান স্পেশাল সাজেশন ২০২৩ উত্তরপত্র সহ [SSC biology Special Suggestion 2023]

এসএসসি জীববিজ্ঞান স্পেশাল সাজেশন ২০২৩ উত্তরপত্র সহ [SSC biology Special Suggestion 2023] এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। প্রিয় বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীবৃন্দরা, আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভালো আছেন। আপনাদের ইতিপূর্বে কয়েকটি পরীক্ষা শেষ হয়ে গেছে। আর যারা বিজ্ঞান বিভাগের ছাত্র তাদের বিজ্ঞান অনুষদের সাবজেক্টগুলো রয়েছে সে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে যথারীতি নিয়ম মেনে।

আপনারা সকলে অবগত রয়েছেন যে, ১৮-০৫-২০২৩ ইং রোজ বৃহস্পতিবার বায়োলজি পরীক্ষা অর্থাৎ জীববিজ্ঞান পরীক্ষাটি যথারীতি নিয়মে অনুষ্ঠিত হবে। আর জীববিজ্ঞান সাবজেক্টটি সকলের কাছেই খুবই জনপ্রিয় একটি সাবজেক্ট। আর এই সাবজেক্টের উপর যে প্রশ্নগুলো করা হয় তা খুবই সহজ। আর এসব প্রশ্নের উত্তর প্রায় প্রতিটি বিজ্ঞান বিভাগের ছাত্রদের ইতিপূর্বেই পড়া হয়ে গেছে।‌

আপনারা সকলেই অবগত রয়েছেন যে, জীব বিজ্ঞানের পূর্ণাঙ্গ সিলেবাস অনুযায়ী কোনরকম প্রশ্ন করা হবে না কারণ বাংলাদেশ শিক্ষামন্ত্রী শর্ট সিলেবাস প্রণয়ন করছেন। আর এই শর্ট সিলেবাসের উপর ভিত্তি করে মূলত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে। আপনারা যেহেতু কয়েকটি পরীক্ষা অংশগ্রহণ করছেন সেহেতু আপনারা দেখতে পারছেন যে, শর্ট সিলেবাস ব্যতীত অন্য কোন অধ্যায় থেকে কোনো রকম প্রশ্ন করা হয়নি।

আর এই শর্ট সিলেবাসটি শিক্ষার্থীদের ভালো ফলাফলের দিক বিবেচনা করে মূলত সাজানো হয়েছে। আর এই জীববিজ্ঞান শর্ট সিলেবাসে মোট আটটি অধ্যায় রয়েছে। আর আপনাদের এই শর্ট সিলেবাস অনুযায়ী প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করা উচিত।

প্রশ্নপত্র যতই শর্ট করা হোক না কেন পরীক্ষা কিন্তু ১০০ মার্কের উপর ভিত্তি করেই যথারীতি নিয়মে অনুষ্ঠিত হচ্ছে। ১০০ মার্কের মধ্যে ৫০ মার্ক সৃজনশীল প্রশ্নের জন্য বরাদ্দ ২৫ মার্ক এমসিকিউর জন্য বরাদ্দ এবং ২৫ মার্ক প্র্যাকটিক্যালের জন্য বরাদ্দ।

আর তাই ভালো ফলাফল অর্জন করার ক্ষেত্রেই জীব বিজ্ঞানের যেই শর্ট সিলেবাসটি রয়েছে তা পূর্ণাঙ্গভাবে পড়ে পরীক্ষায় অংশগ্রহণ করা। কারণ একজন ভালো স্টুডেন্টের বৈশিষ্ট্য হচ্ছে প্রতিটি অধ্যায় কে সমানভাবেই সমান চোখে দেখা। আর এই কারণেই ভালো স্টুডেন্ট ভালো ফলাফল অর্জন করে।

আর আমরা আপনাদের সুবিধার্থে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী প্রতিটি অধ্যায় থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন তৈরি করছি। আর এর মাধ্যমে আপনারা ১০০% কমন নিশ্চিত পাবেন বলে আশাবাদী। আর আমরা আপনাদের সুবিধার্থে এখানে পিডিএফ ফাইল সংগ্রহ করছি। নিচে কিছু লিংক দেওয়া থাকবে যা ক্লিক করার মাধ্যমে আপনারা এসএসসি জীববিজ্ঞান সাজেশন ২০২৩ ডাউনলোড করে নিতে পারবেন।

এসএসসি স্পেশাল সাজেশন ২০২৩ জীববিজ্ঞান

আমরা আপনাদের জানিয়ে দেবো এসএসসি জীববিজ্ঞান সাজেশন ২০২৩ সম্পর্কে। আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা জীব-বিজ্ঞানের প্রতিটি চ্যাপ্টার পড়তে খুবই বোরিং ফিল করি। সত্যি কথা এটাই যে বিজ্ঞানের যে সাবজেক্টগুলো রয়েছে তা অনেক মজাদার এবং অনেক ইন্টারেস্টিং ভাবে পড়াশোনা করা যায়। আর এখানে আন্দাজে পরীক্ষার কোন বিষয় না জেনে পরীক্ষায় অংশগ্রহণ করাটাই এক ধরনের বোকামি হয়ে যাবে।

আপনার মনগড়া কথা লিখে আপনি কখনই ভাল ফলাফল অর্জন করতে পারবেন না। বিজ্ঞান মানে সবকিছু ব্যবহারিক এবং বুঝে শুনে মাথা খাটিয়ে পড়ে ভালো কিছু প্রত্যাশা করা। আর জীববিজ্ঞানে যদি আপনি ভাল ফলাফল অর্জন করতে চান তাহলে আপনাকে জীব বিজ্ঞানের যে বোর্ড বইটি রয়েছে তা ভালোভাবে আয়ত্ত করতে হবে। প্রতিটি চ্যাপ্টারে থাকা গুরুত্বপূর্ণ এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্নগুলো নিজের আয়ত্তে আনতে হবে।

যে প্রশ্নটি দেখতেছেন খুবই গুরুত্বপূর্ণ সে প্রশ্নটির নিচে ফাইভ স্টার দিন। আর যখন পরীক্ষা অনুষ্ঠিত হবে বইয়ের পাতা উল্টিয়ে যেন সে ফাইভ স্টার চোখের মধ্যে পড়ে। যা আপনারা খুবই স্বল্প সময়ের মধ্যে পড়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বই দাগানোর ব্যাপারে কিছু বলতে চাই। আপনারা যদি বইটিকে ভালোভাবে পড়তে পারেন যে বিষয়গুলোকে খুবই গুরুত্বপূর্ণ মনে করতেছেন তা বিভিন্ন রঙের কলম দিয়ে দাগিয়ে নিতে পারেন। কারণ পরীক্ষার রাতে যেন খুব সহজেই এবং খুব স্বল্প সময়ের মধ্যে দাগানো পড়াগুলো আয়ত্তে নিতে পারেন।

এসএসসি জীব বিজ্ঞানের স্পেশাল সাজেশন ২০২৩ এর অধ্যায় সমূহ

নিচে উল্লেখিত ফাইভ স্টার সম্মিলিত অধ্যায় গুলো খুবই গুরুত্বপূর্ণ। তবে যেগুলোতে ফাইভ স্টার নেই তা তুলনামূলকভাবে কম গুরুত্বপূর্ণ। তাই বলে যে, আপনারা ফাইভ স্টার সম্মিলিত প্রশ্নগুলো ভালোভাবে পড়ে যাবেন আর বাকি অধ্যায় গুলো পড়বেন না তা কিন্তু মোটেই ভালো ছাত্রের বৈশিষ্ট্য নয়। আমরা আপনাদের সুবিধার্থে প্রতিটি অধ্যায়ের নাম এবং কয়টি চ্যাপ্টার রয়েছে তা আমরা নিচে সংগ্রহ করছি।

প্রথম অধ্যায়: জীবনের পাঠ**
দ্বিতীয় অধ্যায়: কোষ এবং টিস্যু*****
তৃতীয় অধ্যায়: প্রাণশক্তি****
পঞ্চম অধ্যায়: খাদ্য পুষ্টি এবং হজম*****
ষষ্ঠ অধ্যায়: জীবের মধ্যে পরিবহন***
অষ্টম অধ্যায়: রেচন প্রক্রিয়া*****
একাদশ অধ্যায়: জীবের প্রজনন*****
দ্বাদশ অধ্যায়: জীবিত প্রাণীর বংশগতি এবং বিবর্তন*****

উপরের প্রতিটি অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ তবে যে অধ্যায়গুলোতে ফাইভ স্টার রয়েছে তা তুলনামূলকভাবে বেশি গুরুত্বপূর্ণ। আশা করছি অধ্যায়গুলো থেকে আপনারা ১০০% কমন পাওয়ার উপযোগী।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *