Breaking News

এসএসসি রসায়ন সাজেশন ২০২৩ উত্তর সহ [ SSC Chemistry Suggestion 2023 pdf]

এসএসসি রসায়ন সাজেশন ২০২৩ উত্তর সহ [ SSC Chemistry Suggestion 2023 pdf] এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। আপনারা যারা অনেকেই এসএসসি রসায়ন পরীক্ষার সাজেশন ২০২৩ উত্তর সহ বিভিন্ন ওয়েবসাইটে খুজতেছেন কিন্তু সঠিক কোন ফলাফল পাচ্ছেন না। তাদের জন্য আজকের এই ওয়েবসাইটের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভাল আছেন। দেখতে দেখতে তোমাদের কয়েকটি পরীক্ষা শেষ হয়ে গেল। আর সামনে যে পরীক্ষা গুলো রয়েছে তা বিজ্ঞান বিভাগের স্টুডেন্টদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আপনাদের সামনে অর্থাৎ ১৬-০৫-২০২৩ ইং তারিখে যথারীতি নিয়মে রসায়ন পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

প্রতিবছর এসএসসি পরীক্ষাটি পুরো সিলেবাসের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হয়। কিন্তু এবারে ২০০৩ সালের এসএসসি পরীক্ষাটি হবে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে। মাননীয় শিক্ষা মন্ত্রী কর্তৃক বলা হয়েছে যে ২০০৩ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হবে। আর আপনারা যারা ইতিপূর্বেই যে পরীক্ষাগুলো অংশগ্রহণ করছেন। আর সেসব পরীক্ষার প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হয়েছে। পুরো সিলেবাসটি হয়তোবা আপনাদের পড়ার লাগবেনা সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা গুলো অনুষ্ঠিত হচ্ছে।

সিলেবাস সংক্ষিপ্ত হলে কিন্তু মার্ক সংক্ষিপ্ত নয়। গতানুগতিক পরীক্ষা নেয় ১০০ মার্কের উপর ভিত্তি করে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে। আরে এই ১০০ মার্কের মধ্যে সৃজনশীল প্রশ্নের উপর মার্ক রাখা হয়েছে ৫০ mcq প্রশ্নের জন্য ২৫ মার্ক এবং প্রাক্টিক্যাল পরীক্ষার জন্য ২৫ মার্ক রয়েছে। আর রসায়ন সাবজেক্টের জন্য লিখিত এবং এমসিকিউ দুটি অংশের খুবই গুরুত্বপূর্ণ। এখানে বানিয়ে বানিয়ে মনগড়া কথা লিখে ভালো ফলাফল অর্জন করা কখনোই সম্ভব নয়।

কারণ আপনারা বিজ্ঞান বিভাগের ছাত্র। আর আপনাদের সবকিছু প্রাক্টিক্যালি এবং বাস্তবসম্মত প্রশ্নের উত্তর করতে হবে। দুই চার পাঁচটা মনগড়া কথা লিখে কখনো ভালো ফলাফল অর্জন করা সম্ভব নয়। আর ভালো স্টুডেন্টদের বৈশিষ্ট্যই হচ্ছে বুঝে শুনে পড়াশুনা করা এবং পরীক্ষাগুলোতে বুঝে শুনে প্রশ্নের উত্তর করা।

See also  এসএসসি জীববিজ্ঞান স্পেশাল সাজেশন ২০২৩ উত্তরপত্র সহ [SSC biology Special Suggestion 2023]

হয়তোবা আপনাদের নানা রকম কারণে কিংবা পারিবারিক জটিলতার কারণে তেমন কোন পড়াশোনা করা হয়ে ওঠেনি। তাই বলে আপনি থেমে থাকবেন এ বলে কখনোই কেউ সাপোর্ট করবে না। তাই প্রতিটি পরীক্ষার খুবই মনোযোগ সহকারী প্রশ্নের উত্তর জেনেশুনে দিতে হবে। আর আপনারা যেহেতু বিজ্ঞান বিভাগের ছাত্র সেহেতু আশাবাদী আপনারা প্রতিজনেই অনেক ট্যালেন্ট স্টুডেন্ট।

ভালো পরিশ্রম করলেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব এই বিষয়টি সকলেই বিশ্বাস করে। কিছুই আপনি ভালো পরিশ্রম করেন বিধায় ভালো ফলাফলের আশায় চেয়ে বসের আছেন। ইনশাল্লাহ আপনাদের দ্বাড়ায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব। তাই সময়টা হেলায় খেলায় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হয়ে উঠুন। যেহেতু আপনাদের হঠাৎ বিজ্ঞান বিভাগের ছাত্রদের রসায়ন পরীক্ষাটি ১৬-০৫-২০২৩ ইং তারিখে অনুষ্ঠিত হবে সেহেতু ভালো করে প্রিপারেশন নেওয়াটা খুবই জরুরি ব্যাপার।

এসএসসি রসায়ন সাজেশন ২০২৩ প্রকাশিত

আমরা এই পর্যায়ে আপনাদের জানিয়ে দেবো এসএসসি রসায়ন সাজেশন ২০২৩ সম্পর্কে। আমরা যারা বিজ্ঞান বিভাগের ছাত্র তারা মোটামুটি রসায়ন সাবজেক্টকে অনেক ভয় করি। আর রসায়ন যে এত সহজ এবং interesting একটি সাবজেক্ট‌। যা মনের মাধুরী দিয়ে মিশিয়ে পড়া যায়। আর অনেকেই এটাকে কঠিন ভেবে ঠিক মত পড়াশুনা করে না। অনেকের কাছেই রসায়ন সাবজেক্টটি অনেক বোরিং লাগে। তবে মনে রাখা দরকার প্রতিটি সাবজেক্টের উপর ১০০ নাম্বার বরাদ্দ করা রয়েছে। তাই ভালো ফলাফল অর্জনের ক্ষেত্রেই এসএসসি পরীক্ষায় যে কয়টি সাবজেক্ট নিয়ে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে প্রতিটি সাবজেক্টকে সমানভাবে সমান চোখে দেখা উচিত। ভালো স্টুডেন্টরা প্রতিটি সাবজেক্টকে সমানভাবে দেখার ফলে ভালো ফলাফল অর্জন করে।

আপনারা যারা রসায়ন পরীক্ষাটি তে ভালো ফলাফল অর্জন করতে চাচ্ছেন। তারা মূলত আমাদের এই ওয়েবসাইট থেকে অর্থাৎ এই আর্টিকেলটি থেকেই ভালো কিছু টিপস পেতে পারেন। আর এসব টিপস ফলো করার মাধ্যমে। রসায়ন সাবজেক্টে ভালো ফলাফল অর্জন করতে পারবেন। আর আমরা মূলত আপনাদের জন্য বিভিন্ন জায়গা থেকেই সংগ্রহ করে রসায়নের উপর একটি পূর্ণাঙ্গ শর্ট সাজেশন দিয়ে রেখেছি।

See also  [SSC Physics Special Suggestion 2023] এসএসসি পদার্থবিজ্ঞান সাজেশন ২০২৩

আর এই সাজেশনটি যদি আপনারা ফলো করেন তাহলে নিশ্চিত ভালো ফলাফল অর্জন করতে পারবেন। রসায়নের যে সকল চ্যাপ্টার গুলো খুবই গুরুত্বপূর্ণ তা আমরা ফাইভ স্টার এর মাধ্যমে বুঝিয়েছি। আর এসব অধ্যায় এতটাই গুরুত্বপূর্ণ যে প্রতি বছরই বিভিন্ন বোর্ডে এই চ্যাপ্টারগুলো থেকে প্রশ্ন করে থাকে। আর তাই যদি আপনারা ভালো ফলাফল অর্জন করতে চান শর্টকাট উপায় তাহলেই যে কয়টি অধ্যায়তে ফাইভ স্টার রয়েছে সে অধ্যায় গুলো মনোযোগ সহকারী এ টু জেড পড়ুন।

আর যদি আপনারা এসএসসি রসায়ন সাবজেক্ট এর উপর পূর্ণাঙ্গ একটি শর্ট সাজেশন ২০২৩ পেতে চান তাহলে। পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। আমরা নিচে মূলত কেমিস্ট্রি সাজেশন ২০২৩ এর উপর ভিত্তি করে একটি লিংক দিয়ে রেখেছি। লিংকে ক্লিক করার মাধ্যমে আপনারা পেয়ে যাবেন এসএসসি কেমিস্ট্রি সাজেশন ২০২৩ এর পূর্ণাঙ্গ সাজেশন টি।

এসএসসি পরীক্ষার জন্য রসায়নের যে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো রয়েছে তা আমরা পর্যায়ক্রমে সাজিয়েছি।

১. প্রথম অধ্যায়: রসায়নের ধারণা**
২. দ্বিতীয় অধ্যায়: পদার্থের অবস্থা ‌*****
৩. তৃতীয় অধ্যায়: পদার্থের গঠন ‌*****
৪. চতুর্থ অধ্যায়: পর্যায় সারণি ***
৫. পঞ্চম অধ্যায়: রাসায়নিক বন্ধন**

৬.ষষ্ঠ অধ্যায়:মৌলের ধারণা ও রাসায়নিক গনণা***
৭.সপ্তম অধ্যায়:রাসায়নিক বিক্রিয়া*****
৮.অষ্টম অধ্যায়:রসায়ন ও শক্তি**

উপরে উল্লেখিত প্রতিটি অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। আর যেগুলোতে ফাইভ স্টার চিহ্নিত করা আছে সেগুলো বেশি গুরুত্বপূর্ণ। আরেকজন ভালো স্টুডেন্টের বৈশিষ্ট্য আছে প্রতিটি অধ্যায় সমানভাবে গুরুত্ব দিয়ে ভালোভাবে অধ্যায়ন করে পরীক্ষায় অংশগ্রহণ করা। আমরা এখানে কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় আপনাদের সাজেশন করছি যা থেকে পরীক্ষায় ১০০% কমন পাওয়ার উপযোগী।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *