Breaking News

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission. এডমিশন ভাই-বোনদের জন্য সুখবর অনেক প্রতীক্ষার পর অবশেষে প্রকাশিত হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩। তোমাদের সকলের স্বপ্নের ইউনিভার্সিটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ও জাবি ভর্তি সার্কুলার ইতি পূর্বেই প্রকাশিত হয়েছে। যারা ২০২২-২০২৩ সেশনের তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ পোস্ট আমরা ইতিপূর্বেই আপনাদের জন্য করতেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ju.ac.bd admission এ প্রকাশ করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০২২ ২০২৩ সালের অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির ভর্তির যোগ্যতা, ভর্তি তথ্য, ভর্তি পরীক্ষার মানবন্টন, ভর্তি পরীক্ষার তারিখ ও আবেদনের নিয়মবালি সহ সকল তথ্য বিস্তারিত পেয়ে যাবেন। তাই আর দেরি না করে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারী পড়ুন। আর এই পোস্ট মানুষের সহকারী পড়ার মাধ্যমে বিস্তারিত সকল তথ্য জেনে নিতে পারবেন ধন্যবাদ।

জাবির ভর্তি কমিটির বৈঠকে সিদ্ধান্তে এটাই উপনীত হয় যে, আগামী ২০২৩ সালের ৯ মে থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২/২০২৩ সেশন অনার্স প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়ার সম্পূর্ণ প্রসেসটি অনলাইনে শুরু করা হবে। আর অনলাইনে আবেদন প্রক্রিয়াটি শেষ হবেই ২০২৩ সালের ৩১ শে মে রাত ১১:৫৯ মিনিটে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ১৬ জুন থেকে ২০২৩ সালের ২৪ শে জুন পর্যন্ত।

আরোও জানুনঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে সকলেই জানে। বাংলাদেশে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অন্যতম। আর এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে গণ্য করা হয়। অনেক শিক্ষার্থীর লালিত স্বপ্ন পালন করে আসছে যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পড়ার জন্য। দিন রাত একাকার পরে অনেক স্টুডেন্ট পড়াশোনায় মগ্ন থাকে যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি সিট পাওয়ার জন্য। আরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় টি বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের মধ্যে অবস্থিত। আর এজন্যই বিশ্ববিদ্যালয় টি র সকলের কাছেই খুবই জনপ্রিয় একটি বিশ্ববিদ্যালয়। আর বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অন্যতম।

See also  ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ সার্কুলার [রুয়েট,কুয়েট ও চুয়েট] | ইঞ্জিনিয়ারিং গুচ্ছ আবেদন যোগ্যতা ও মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা হচ্ছে যে, ১৮৮৯ টি। আর এই বিশ্ববিদ্যালয়কে ঘিরে রয়েছে মোট ৩৪ টি বিভাগ। এছাড়াও ইনস্টিটিউট রয়েছে মোট তিনটি।

২০২৩ সালের ২৩ শে মার্চ তারিখে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় ভর্তির অনলাইন আবেদন ও ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়। ২০২৩ সালের জাবির ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়ারই শুরু হবে ২০২৩ সালের ৯ মে থেকে। আর এই আবেদনটি চূড়ান্ত শেষ হবে ৩১ শে মে ২০২৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত। এমনকি ভর্তি পরীক্ষার শুরু হবে ১৬ জুন থেকে।

এবারের ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে এ, বি,সি ও ই ইউনিটের জন্য ৯০০ টাকা এবং ডি ইউনিটের জন্য ৬০০ টাকা বরাদ্দ করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার -bdtipsnet.com

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবেদন যোগ্যতা ২০২৩ | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

আমরা এই পর্যায়ে আলোচনা করব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর আবেদনের জন্য কি কি যোগ্যতা থাকা প্রয়োজন সে বিষয় নিয়ে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট সাতটি ইউনিট রয়েছে। এরমধ্যে যে যে ইউনিটগুলো রয়েছে সেসব ইউনিট হল: A,B,C,D,E,F,G মোট সাতটি ইউনিট।

পাঁচটি ইউনিট ভিত্তিক সাবজেক্ট গুলোর নামসহ মিনিট গুলোর নাম উল্লেখ করা হলো:_

👉E ইউনিট [ বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টি (BBA) & ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন (IBA) ] :-
E ইউনিটে মোট ৫ টি বিষয় রয়েছেঃ
❤ ফিন্যান্স & ব্যাংকিং বিভাগ
❤ মার্কেটিং বিভাগ
❤ একাউন্টিং & ইনফরমেশন সিস্টেম বিভাগ
❤ ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ
❤ IBA-BBA

👉 D ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) :-
D ইউনিটে মোট ৭ টি বিষয় রয়েছেঃ
❤ ফার্মেসী বিভাগ
❤ প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ
❤ মাইক্রোবায়োলজি বিভাগ
❤ বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারি বিভাগ
❤ পাবলিক হেলথ্ এন্ড ইনফরমেটিক্স বিভাগ
❤ প্রাণিবিদ্যা বিভাগ
❤ উদ্ভিদবিজ্ঞান বিভাগ

👉C ইউনিট ( কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ) :-
C ইউনিটে ১০ টি বিষয় রয়েছে।
❤ ইংরেজি
❤ আন্তর্জাতিক সম্পর্ক( IR )
❤ ইতিহাস
❤ দর্শন
❤ প্রত্নতত্ত্ব
❤ বাংলা
❤ জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ
❤ নাটক ও নাট্যতত্ত্ব
❤ চারুকলা
❤ বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি

See also  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

👉 B ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদ & আাইন অনুষদ ) :-
B ইউনিটে মোট ৭ টি বিষয় রয়েছেঃ
❤ অর্থনীতি বিভাগ
❤ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ
❤ সরকার ও রাজনীতি বিভাগ
❤ লোকপ্রশাসন বিভাগ
❤ ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ
❤ নৃবিজ্ঞান বিভাগ
❤ ৭) আইন ও বিচার

👉A ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ & ইন্সটিটিউট অব ইনফরমেশান টেকনোলজি (IIT) ):-
A ইউনিটে মোট ৮ টি বিষয় রয়েছেঃ
❤ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ( CSE)
❤ রসায়ন বিভাগ
❤ পদার্থবিজ্ঞান বিভাগ
❤ গণিত বিভাগ
❤ পরিসংখ্যান বিভাগ
❤ পরিবেশ বিজ্ঞান বিভাগ
❤ ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ
❤ আইটি ( IT )

বিজ্ঞান বিভাগ থেকে সব ইউনিটেই পরীক্ষা দেয়া যায়। কিন্তু ব্যবসায় শিক্ষা/মানবিক বিভাগ থেকে B,C,E — এই ৩ টি ইউনিটে পরীক্ষা দেয়া যায়।

বিভাগ পরিবর্তন ইউনিট অর্থাৎ ঢাবির ডি ইউনিটের প্রিপারেশন যারা নিয়েছো তারা পরীক্ষা দিবা B, C, E Unit এ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশিত ২০২৩ পিডিএফ ডাউনলোড | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

আবেদন প্রক্রিয়াটি শুরু হবে: ২০২৩ সালের ৯ মে থেকে

আবেদন প্রক্রিয়া টি শেষ হবে: ২০২৩ সালের ৩১ শে মে পর্যন্ত

প্রবেশপত্র ডাউনলোড করুন: https://juniv-admission.org/

ভর্তি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে: ২০২৩ সালের ১৬ জন থেকে ২০০৩ সালের ২৪ শে জুন পর্যন্ত।

বিভিন্ন ইউনিটের জন্য আবেদন ফি: A,B,C,E ইউনিটের জন্য ৯০০ টাকা বরাদ্দ করা হয়েছে। আর ডি ইউনিটের জন্য ৬০০ টাকা বরাদ্দ করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩ | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

আমরা এই পর্যায়ে আলোচনা করব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে। আপনারা পূর্বের সিলেবাস থেকে জেনেছেন কিংবা যারা জানেন না তারা জেনে নিন ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হবে ৮০ মার্কের মধ্যে। এসএসসি এবং এইচএসসির রেজাল্টের ওপর মার্ক থাকবে বিসমার্ক বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ মোট ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এই পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ৫৫ মিনিট। প্রতিটি ভুল উত্তরের জন্য মার্ক কর্তন হবে ০.২০ মার্ক।

See also  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

👉ই ইউনিট:বাংলা ১০,ইংরেজী ৩০,গণিত ২৫,সাধারণ জ্ঞান ১৫

👉ডি ইউনিট:রসায়ণ ২৪,উদ্ভিদ বিজ্ঞান ২২,প্রাণীবিজ্ঞান ২২,বাংলা ০৪,ইংরেজী ০৪,সাধারণ জ্ঞান ০৪

👉সি ইউটিন:বাংলা ১৫ ইংরেজী ১৫ অন্যান্য বিষয় ৫০

👉বি ইউনিট:বাংলা ২৫,ইংরেজী ২৫,সাধারণ জ্ঞান ২৫,গণিত ৫

👉এ ইউনিট:গণিত ২২,পদার্থ ২২,রসায়ন ২২,বাংলা ০৩,ইংরেজী ০৩,আইসিটি ০৮।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *