Breaking News

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

ইতিপূর্বেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষার তারিখ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সালের সকল ইউনিটের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে মে মাসের ১৬ তারিখ থেকে চলমান থাকবে মে মাসের ২৫ তারিখ পর্যন্ত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক দ্বিতীয়বার ভর্তির সুযোগ প্রদান করতেছে বলে জানা গেছে। তবে একটি শর্ত প্রযোজ্য যারা সেকেন্ড টাইম অর্থাৎ যারা দ্বিতীয়বার পুনরায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছে তাদের জন্য ৫ মার্ক কর্তন হবে বলে জানা গেছে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বার কিংবা প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলছে। আর আপনারা ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য জানার জন্য আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারী করুন। আমরা আশাবাদী যে, চবির ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারবেন। তাহলে চলুন আর অপেক্ষা না করে ঝটপট করে জেনে নেওয়া যাক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবির) ভর্তি সংক্রান্ত তথ্য ২০২২ – ২৩ | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

আমরা এই পর্যায়ে আলোচনা করার চেষ্টা করব যাতে করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য সম্পর্কে। যা জেনে আপনারা অনেক উপকৃত হবেন বলে আমরা আশাবাদী। আর তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ধন্যবাদ।

১। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্কুলার প্রকাশিত হয়েছে। আর এই সার্কুলার যা কিছু সংযোজন হয়েছে তা এক নজরে দেখে নিন।

২। প্রথমে বলে রাখা ভালো যে, যারা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবেন তাদের জন্য ৫ মার্ক কর্তন হবে।

৩। যারা ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিবে অর্থাৎ ‘ডি’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করবে। তারা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ব্যবসা অনুষদভুক্ত সাবজেক্ট পাবে না বলে জানিয়েছে।

See also  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF [জাবি ভর্তি সার্কুলার ২০২২-২০২৩] আবেদন করুন/ ju.ac.bd admission

৪। এসএসসি ১৯, ২০ ও এইচ এস সি ২১, ২২ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৫। প্রতি ইউনিটে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ৯৫০ টাকা।

৬। আর আবেদন করতে পারবেন ৩০ শে মার্চ থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ (A,B,C,D,B1,D1 unit) | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার তারিখ, ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | Chittagong University admission circular 2023 all information (A,B,C,D,B1,D1 unit)

আমরা এই পর্যায়ে আপনাদের জানিয়ে দেবো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে। আমরা ইতিপূর্বে জেনেছি যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। ২০২৩ সালের ২৬ শে ফেব্রুয়ারি এর ভর্তি বিজ্ঞপ্তি তে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত করেছে।

অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার শুরু হবে ২০০৩ সালের ১৬ই মে থেকে আর এই পরীক্ষা চলমান থাকবে ২০২৩ সালের ২৫ মে পর্যন্ত। আর এবার প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থাৎ ছবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের বিষয় তাদের নিজস্ব ওয়েব সাইটে (admission.cu.ac.bd) সকল তথ্য পেয়ে যাবেন। আর এখান থেকে মূলত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড, পরীক্ষার রেজাল্ট এমনকি আসন বিন্যাসও পেয়ে যাবেন।

উল্লেখযোগ্য বিষয় যে, ২০২৩ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণের তারিখে কোন প্রকাশ করা হয়নি। তবে কবে থেকে ভর্তি পরীক্ষা গুলো অনুষ্ঠিত হবে তার একটি সময়সূচী গতিশীল শিক্ষার্থীদের জানানো হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি কোন প্রকাশিত হয়নি। আর এই তথ্যটি পাওয়া মাত্রই আমাদের এই ওয়েবসাইটে আপডেট করে আপনাদের জানানো হবে।

২০২৩ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার সময়সূচি । Chittagong University admission test 2023 | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

২০০৩ সালের ২৬ শে ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারিত হয়েছে।

See also  ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ সার্কুলার [রুয়েট,কুয়েট ও চুয়েট] | ইঞ্জিনিয়ারিং গুচ্ছ আবেদন যোগ্যতা ও মানবন্টন

আর একটি বিশেষ ব্যাপার হচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য অনলাইনে আবেদন ফি কবে থেকে নেওয়া হবে তা এখনো জানা যায়নি। তবে খুব শীঘ্রই এ বিষয়ে জানাবি চবি কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির অনলাইন আবেদন ফি গতবারের চেয়ে একশ টাকা বাড়িয়ে ৯৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে চাচ্ছেন তাদেরকে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে।

আর অনলাইনের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কিভাবে আবেদন করবেন সেই সংক্রান্ত তথ্য আপনাদের খুব শীঘ্রই আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। আর তাই যারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করেন তাদের জন্য এ বিষয়টি জানা একটি প্লাস পয়েন্ট।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ১৬ মে থেকে অনুষ্ঠিত হবে। আর সকল ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হবে ২০০৩ সালের ২৫ শে মে। তবে আরেকটি ব্যাপার জেনে রাখা ভালো যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইউনিট ভিত্তিক বিস্তারিত সময়সূচী এখনো প্রকাশিত করা হয়নি।

বিশেষ সতর্কতা: চবির ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য আরো নিশ্চিত ভাবে জানতে তাদের ওয়েবসাইটে ভিজিট করুন। তাহলে বিভিন্ন দিকনির্দেশনা সম্পর্কে জানতে পারবেন ধন্যবাদ।

উপরে উল্লেখিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি অনুসারে অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আমরা খুবই দুঃখিত যে, আপনাদের ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ জানাতে পারলাম না। কারণ, চবি কর্তৃপক্ষ ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ এখনও ঘোষণা করেননি। তবে ঘোষণা করার সাথে সাথেই আমাদের এই পোস্টটিতে আপডেট জানানো হবে।

২০২২_২০২৩ সালের শিক্ষাবর্ষের ছবির ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে আরও জানতে আমাদের কাছে লিখতে পারেন কিংবা জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে অর্থাৎ আপনাদের বন্ধু-বান্ধবদেরকে জানানোর জন্য সামাজিক মাধ্যমে শেয়ার করুন ধন্যবাদ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *