Breaking News

আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023 ইত্যাদি বিষয়ে যারা প্রশ্ন করে থাকেন তাদের জন্য আজকের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলছে।

বিসমিল্লাহির রাহমানির রাহিম, আসসালামু আলাইকুম। প্রিয় বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন? আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন। অনেকেই প্রশ্ন করে থাকে এবং ইন্টারনেটের মাধ্যমে ব্রাউজিং করে থাকে আজকের বাংলা তারিখ কত ২০২৩ এই বিষয় নিয়ে। কাজেই আমরা আপনাদের জানানোর সুবিধার্থে আজকের এই পোস্টটি নিয়ে এসেছি। যার মাধ্যমে আপনারা প্রতিদিনের বাংলা তারিখের আপডেট পেয়ে যাবেন। আমরা এই বিষয় নিয়েছি যে, আমাদের ওয়েব সাইটে যতদিন রয়েছে আপনাদের ততদিন ভালো কিছু সার্ভিস দেওয়ার জন্য প্রস্তুত রয়েছি।

অনেকেই বিভিন্ন কাজের তাগিদে কিংবা বিভিন্ন ব্যস্ততার কারণে বাংলা তারিখ কত? বাংলা কি মাস চলতেছে? ইত্যাদি বিষয়ে মনে থাকে না। আর তখন আপনারা কিছু গুরুত্বপূর্ণ কাজগুলো ফেলে রেখে যান। যার ফলে আপনাদের অনেক রকম লোকসানের শিকার হতে হয়। আর তাই এ পর্যন্ত সঠিক তারিখ এবং বাংলা মাস কত চলছে সে বিষয়ে জানতে চেয়েছেন। আমরা আশাবাদী যে তাদের জন্য এই পোস্টটি অনেক হেল্পফুল হবে।

তাহলে চলুন জেনে নেই আমরা আজকের বাংলা তারিখ কত? টুডে বাংলা ডেট? আজকের তারিখ আরবি বাংলা ও ইংরেজি? বাংলা মাসের চলমান ক্যালেন্ডার, বাংলা মাস ও তারিখ, আজকের তারিখ বাংলা, ইংরেজি, আরবি ২০২৩, আজকের বাংলা তারিখ বাংলাদেশ ইত্যাদি বিষয় সম্পর্কে। তাই যারা ভাবছেন আজকের এই পোস্টটি গুরুত্বপূর্ণ আপনাদের জন্য। তারা আমাদের এই পোস্টটি স্কিপ না করে মনোযোগ সহকারে পড়লে সমস্ত প্রশ্নের জবাব পেয়ে যাবেন ইনশাল্লাহ।

আজকের বাংলা তারিখ কত আজকের বাংলা তারিখ দেখাও বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে-bdtipsnet.com

আজকের বাংলা তারিখ বাংলাদেশ ২০২৩ | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আজকে বাংলা তারিখ বাংলাদেশ ২০২৩ ইত্যাদি বিষয় জানতে হলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে হবে। কারন আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রতিদিনের যে তারিখ এবং বিভিন্ন সময়সূচি বলে দিয়ে থাকি। তাই প্রত্যেকদিনের তারিখ জানতেই আমাদের ওয়েবসাইটের একজন নিয়মিত ভিজিটর হলে খুবই ভালো হবে।

ঋতু পরিবর্তনের কারণেই আমরা যখন বুঝতে পারি এটি কোন মাস চলছে তখন আমাদের তারিখ সম্পর্কে জেনে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ ও জরুরী হয়ে পড়ে। বিভিন্ন অফিসিয়াল কাজের জন্য কিংবা প্রাতিষ্ঠানিক কাজের জন্য কিংবা বিভিন্ন নিত্য প্রয়োজনীয় কাজের জন্য বাংলা তারিখ একজন মানুষের জীবনের লক্ষ্য নির্ধারণ করে থাকে। আর এই তারিখ জানা থাকলে আপনাদের যাবতীয় কাজ খুবই সহজেই সম্পাদন করতে পারবেন। বর্তমানে বিভিন্ন অফিসিয়াল কার্যক্রমে ইংরেজি তারিখ দ্বারা পরিচালিত হয়ে থাকলেও বাংলা তারিখ এর প্রয়োজনীয়তা কিন্তু রয়েছে।

আমরা যেহেতু বাংলা ভাষায় কথা বলি, বাংলা আমাদের মায়ের ভাষা আমরা যেহেতু বাঙালি জাতি। দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা আমাদের বাংলাদেশকে স্বাধীন করেছি। আর এই বাংলাদেশ স্বাধীন করার ইতিহাস কিন্তু খুবই স্বল্প করে দেখলে চলবে না। এর ইতিহাস পৃথিবী জুড়ে বিরল। বাংলা ভাষাকে ছিনিয়ে নেওয়ার জন্য পাক হানাদার বাহিনীরা আমাদের মা বোনদের উপর আমাদের ভাই-বোনদের উপর নির্মম স্টিম রোলার চালিয়ে গিয়েছে। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে ২ লক্ষ মা বোনদের ইজ্জতের বিনিময় আমরা আমাদের এই বাংলাদেশ পেয়েছি। যেহেতু আমরা এই নির্মম ইতিহাসের মাধ্যমে বাংলাদেশকেই পেয়েছি। সেহেতু আমরা বাঙালি হিসেবে গর্ববোধ করে থাকি।

তাই আমাদের উচিত ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ মনে রাখা। তাই আপনারা যারা আজকের বাংলা তারিখ কত সে বিষয়ে জানতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হবে বলে আশাবাদী।

তাহলে চলুন সুপ্রিয় পাঠক বৃন্দ আমরা ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ জেনে নেই। আর সেই সাথে আমরা জেনে নেব আজকে কি বার? বর্তমানে বাংলা কি মাস চলতেছে? বর্তমানে বাংলা কত খ্রিস্টাব্দে? ইত্যাদি বিষয় সম্পর্কে।

আজকের বাংলা তারিখঃ ২৮ কার্তিক, ১৪৩০ বঙ্গাব্দ

আজকের ইংরেজি তারিখঃ ১৩ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

আজকের আরবি তারিখঃ ২৮শে রবিউস সানি, ১৪৪৫ হিজরি

আজকে কি বারঃ সোমবার

বাংলা কি মাসঃ হেমন্তকাল

 

বাংলা মাসের নাম | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

বাংলা আমাদের মায়ের ভাষা, বাংলা আমাদের মাতৃভাষা। আর এই বাংলা ভাষার অনেক ইতিহাস রয়েছে। যারা এই বিষয়ে এখনো জানেন নি, তারা বিভিন্ন বই পুস্তকে কিংবা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিন। কিভাবে আমরা বাংলা ভাষা পেয়েছি সে বিষয়ে সম্পর্কে। বাংলাদেশে বসবাসকারি প্রতিটি মায়ের গর্ভ থেকে যখন একটা ফুটফুটে সন্তানের ভূমিষ্ঠ হয় তখন থেকে তার বুলির একমাত্র পন্তা হচ্ছে তার মা। আর এই মা যেহেতু বাংলা ভাষায় কথা বলে, সেহেতু বোঝা যাচ্ছে যে সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর থেকেই যখন বুঝতে শিখি তখন তার মায়ের ভাষায় কথা বলে। আর তাই বাংলাকে প্রাধান্য দেওয়া এবং বাংলা ভাষার প্রতি সম্মান এবং শ্রদ্ধা প্রদর্শন করা প্রতিটি বাঙালি জাতির জন্য একটি গর্বের বিষয়।

যদিও আমরা বাংলা ক্যালেন্ডার সম্পর্কে তেমন কোন জ্ঞান থাকে না। এটা বলতে হয় যে এটা আমাদের ব্যর্থতা। এদেশের কৃষকরা যাদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আমাদের দেশের চালিকা শক্তি দিয়ে কোন মজবুত রয়েছে। খেয়াল করলে অথবা লক্ষ্য দিলে দেখতে পারবেন তারা কিন্তু বিভিন্ন ফসল ফলাদি যখন আবাদ করে তারা কিন্তু বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বাংলা দিন অনুযায়ী হিসাব গণনা করে। তারা যেমন বাংলা ক্যালেন্ডার কিংবা বাংলা তারিখ সম্পর্কে জানে তেমনি আমাদের প্রতিটি ব্যক্তি উচিত বাংলা ক্যালেন্ডার এবং আজকের বাংলা কত তারিখ সে সম্পর্কে জ্ঞান থাকা।

ইতিহাসের পাতা খুলে দেখলে দেখতে পারবেন সম্রাট আকবরের শাসন আমল থেকে হিজরী মাস কে গণনা করা হচ্ছে। আর সেই অনুযায়ী কৃষকরা ফসল ফলাতেন। সম্রাট আকবরের সুদীর্ঘ 49 বছরের শাসন আমল থেকে কৃষকদের উন্নয়নের লক্ষ্যে নানা ধরনের পরিকল্পনা তিনি গ্রহণ করেছিলেন। আর তার পরিকল্পনার অন্যতম পরিকল্পনা হচ্ছে বাংলা সন পরিবর্তন। সুদীর্ঘ শাসনামলে তিনি ভারতবর্ষ শাসন করলেও তিনি বাংলা সন পরিবর্তন করতেন। তার কারণে বাঙালিরা নিজের ভাষার সন পায় যা কৃষকরা ফসলি সহ হিসেবে ব্যবহার করে থাকে।

ধারণা করা হয় যে, সম্রাট আকবরের গৌরবোজ্জ্বল শাসনামলে ২৯ তম বছরেই পরিবর্তন করা হয় বাংলা সন। বস্তুত চন্দ্র এবং সূর্যের উত্তরাধিকারী হিসাবে বিবেচনা করা হয় বাংলা সন কে।

আর সম্রাট আকবরের সময়কাল থেকেই বাংলা সনের ক্ষেত্রে নববর্ষ পালন করা হয়। চৈত্র মাসের শেষে নববর্ষের রেওয়াজ এবং আমেজ আনন্দ খুশি চারদিকে যেন উৎসবের আমেজ বয়ে যেত।

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা বাংলা ১২ মাসের নাম ঠিকমতো জানেনা। তবে এটা বলতে হবে যে এটা আমাদের ব্যর্থতা। কারণ বর্তমানে যারা মূর্খ তারাও কিন্তু বাংলা ১২ মাসের নাম মনে রাখার চেষ্টা করে। আর আপনারা যারা সন্তানদের বাংলা ১২ মাসের নাম শেখাতে আগ্রহী। তারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলা ১২ মাসের নাম সাজেস্ট করতে পারবেন। আর আপনিও যদি এ বিষয়ে জেনে না থাকেন তাহলে জেনে নিন বাংলা 12 মাসের নাম সম্পর্কে।

আর তাই চলুন জেনে নেই এক নজরে বাংলা সনের নামসমূহ সম্পর্কে।

 

আজকের বাংলা তারিখ কত আজকের বাংলা তারিখ দেখাও বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে-bdtipsnet.com

বৈশাখ মাস।
জ্যৈষ্ঠ মাস।
আষাঢ় মাস।
শ্রাবণ মাস।
ভাদ্র মাস।
আশ্বিন মাস।
কার্তিক মাস।
অগ্রাহায়ণ মাস।
পৌষ মাস।
মাঘ মাস।
ফাল্গুন মাস।
চৈএ মাস।

ইংরেজি ১২ মাসের নাম সমূহ | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আমরা জেনে নিলাম বাংলা 12 মাসের নাম সম্পর্কে। আর এর পাশাপাশি যদি আমরা ইংরেজি 12 মাসের নাম জানতে চাই তাহলে আমাদের এই পোস্টটি আপনাকে পড়তে হবে। তাহলে চলুন জেনে নেই ইংরেজি 12 মাসের নাম সমূহ।

আজকের বাংলা তারিখ কত আজকের বাংলা তারিখ দেখাও বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে-bdtipsnet.com

জানুয়ারি / January 
ফেব্রুয়ারি / February 
মার্চ / March 
এপ্রিল / April 
মে / May
জুন / June
জুলাই / July 
আগস্ট / August
সেপ্টেম্বর / September
অক্টোবর / October
নভেম্বর / November
ডিসেম্বর / December

সাত দিনের নামসমূহ | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আমরা অনেকেই জানি না যে আরবি ৭ দিনের নাম সমূহ, বাংলা সাত দিনের নাম সমূহ, ইংরেজি ৭ দিনের নাম সমূহ। তাহলে লজ্জার কিছু নেই আর শিখার কোন শেষ নেই। তাই আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে আমরা হাজির হয়েছি। যা আপনারা এক টেবিলের মাধ্যমে এক নজরে বাংলায় ইংরেজি এবং আরবি ৭ দিনের নামসমূহ সম্পর্কে জেনে নিতে পারবেন। আর তাই চলুন আর অপেক্ষা কেন আমরা জেনে নেই বাংলা সাত দিনের নামসমূহ, ইংরেজি সাত দিনের নাম সমূহ এমনকি আরবি ৭ দিনের নামসমূহ সম্পর্কে।

বাংলা  ইংরেজি  আরবি
শনিবার Saturday ইয়াওমুল জুমুয়া
রবিবার Sunday ইয়াওমুস সাবত
সোমবার Monday ইয়াওমুল আহাদ
মঙ্গলবার Tuesday ইয়াওমুল ইছনাইনিল আজিম
বুধবার Wednesday ইয়াওমুছ ছুলাছা
বৃহস্পতিবার Thursday ইয়াওমুল আরবিয়া
শুক্রবার Friday ইয়াওমুল খামিস

 

বাংলা ছয় ঋতুর নাম, বাংলা ঋতুর নাম | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আমরা বাংলা মাসের নাম সমূহ জেনে থাকলেও অনেকেই জানিনা যে বাংলা ছয় ঋতুর নামসমূহ সম্পর্কে। তবে এটা কোন লজ্জার বিষয় নয় নাম সমূহ সম্পর্কে যদি আপনারা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে খোঁজ করে থাকেন। আর আমাদের এই ওয়েবসাইটি যদি এসে থাকেন তাহলে আপনাকে স্বাগতম জানাই। আর আমরা আপনাদের জানিয়ে দেবো বাংলা ছয় ঋতুর নামসহ সম্পর্কে।

আমরা অনেকেই জানি যে বাংলাদেশ ষড়ঋতু দেশ। বাংলাদেশ হচ্ছে একটি নাতিশীতোষ্ণ অঞ্চল। বাংলাদেশ বহমান ঋতুগুলো এত সুন্দর আমাদের মধ্যে বিরাজ করে যা আসলেই সত্যিকার অর্থে অনেক ভালো। আমাদের এই বাংলাদেশে না আছে দীর্ঘ স্থায়ী শীত না আছে দীর্ঘস্থায়ী উষ্ণতা। প্রকৃতির শোভা যেন চারপাশে আমাদের ঘিরে রেখেছে। যখন কনকনে শীতেরাবাস আমাদের গা হিম হয়ে যায়। তার পরপরই গরম হাওয়া আমাদের গা কে উষ্ণতা করে। এই দেশের খালে বিলে যখন পানিতে ডুবুডুবু হয়ে যায় তখন গরম আবহাওয়া হওয়ার কারণে পানি নিমিষেই হ্রাস পেতে থাকে। বলা চলে যে এরকম দেশটি আর কোথাও খুঁজে পাবে নাকো তুমি সে তো আমার বাংলাদেশ আমাদের মাতৃভূমি।

আমরা জানি যে ছয় ঋতুর প্রতিটি ঋতুতেই দুই মাস অন্তর্ভুক্ত। বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে ছয়টি ভাগে ঋতুগুলো বিভক্ত করা হয়েছে। আর তাই চলুন সুন্দরভাবে টেবিলের মাধ্যমে ছয় ঋতুর নাম এবং অন্তর্ভুক্ত মাস গুলো সম্পর্কে এমনকি ইংরেজি মাসের অন্তর্ভুক্ত নামসমূহ সম্পর্কে জেনে নেই। আর এই বিষয়ে যদি আপনাদের জানা থাকে তাহলে নিশ্চিত ভালো কিছু জানতে পেরেছেন বলে আশাবাদী ধন্যবাদ।

আজকের বাংলা তারিখ কত আজকের বাংলা তারিখ দেখাও বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে-bdtipsnet.com

গ্রীষ্মকাল / Summer 
বর্ষাকাল / Raney
শরৎকাল / Autumn
হেমন্তকাল / Hemantkal
শীতকাল / Winter 
বসন্তকাল / Spring

আরবি ১২ মাসের নাম সমূহ | আজকের বাংলা তারিখ কত? আজকের বাংলা তারিখ দেখাও, বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে। ajker Bangla tarikh koto-2023

আমরা এতক্ষণে বাংলায় ইংরেজি মাসের নাম সমূহ সম্পর্কে জানলাম। আর এখন আমরা জানবো আরবি ১২ মাসের নাম সমূহ সম্পর্কে। যেহেতু বাংলাদেশে ৯০ ভাগ মুসলমানের দেশ সেহেতু আমাদের আরবি ১২ মাসের নাম সমূহ সম্পর্কে জানা এবং জ্ঞান রাখা অত্যাবশ্যক এবং জরুরী ব্যাপার। যেহেতু আমরা মুসলিম হিসেবে সকলের কাছে পরিচিত। আর এই আরবি ১২ মাসের নাম সম্পর্কে যদি কোনরকম ধারণা না থাকে তাহলে এটা বড় লজ্জার বিষয়।

পৃথিবীতে পবিত্রতম ধর্ম হচ্ছে ইসলাম এবং শান্তির ধর্ম হচ্ছে ইসলাম। একজন মুসলমানের ইসলাম সম্পর্কে সঠিক জ্ঞান থাকা জরুরি ব্যাপার এবং ইসলামের আদব কায়দা নিয়ম-কানুন মেনে চলা ফরজ। আর তাই আজকে আমরা জেনে নিব আরবি ১২ মাসের নাম সহ বিস্তারিত তথ্য সম্পর্কে।

আমরা জেনে থাকবো যে আরবি ১২ মা সমূহ কে মূলত হিজরী সনে গণনা করা হয়। আরবদের হাতে উৎপত্তি নিয়ে আরবি ১২ মাসের বা হিজরী গণনার। ১৪৪০ সন থেকে কিংবা তারও পূর্বে হিজরী গণনা করা শুরু হয়। এর পূর্বে আরব মধ্যপ্রাচ্য জনসাধারণ বিভিন্ন ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করে সন, দিন মনে রাখবেন।

বিষয়টি সাহাবীগণের নজরে আসার পরবর্তীকালে ইসলাম ধর্মের দ্বিতীয় খলিফা হযরত ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু এর শাসন চলাকালে হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু বেশ কয়েকজন সাহাবী মিলেই শুরু করেন এই হিজরী সনের মাস কিংবা আরবি তারিখ ও দিন গণনা।

আর এ নিয়ে বিভিন্ন মতবাদ রয়েছে, যেমন: হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্ম সাল থেকে, রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর উপর ওহী নাযিলের পর রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর মৃত্যুর পর থেকে মাস গণনা শুরু হয় বলেই প্রস্তাব করেন। কিন্তু দ্বিতীয় খলিফা প্রস্তাব করেছিলেন যে, হিজরতের ঘটনার পর থেকে গণনা করা হয় এই সাল। আর সকল সাহাবীরা মিলে এই প্রস্তাবকে স্বাগত জানান।

এরপর থেকে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর হিজরতের পর থেকে আরবি মাস শুরু করা হয়। আর আরবি মাসের প্রথম মাস কি মহরম মাস হিসেবে বিবেচিত করা হয়। হিজরী সনের অধীনে মোট 12 টি মাস্ট হয়েছে আর আপনারা নিচে আরবি মাস সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আরবি ১২ মাসের নাম সমূহ এবং এর অর্থ কি দাঁড়ায় সে বিষয় সম্পর্কে এক নজরে দেখে নিন নিম্নোক্ত টেবিলের মাধ্যমে।

আজকের বাংলা তারিখ কত আজকের বাংলা তারিখ দেখাও বাঙালি ক্যালেন্ডার ২০২৩ ডেট টুডে-bdtipsnet.com

মাসের নাম  অর্থ
মহরম মর্যাদাপূর্ণ
সফর খালি কিংবা শূন্য
রবিউল আওয়াল বসন্তের শুরু
রবিউস সানি আখের বা শেষ
জমাদিউল আউয়াল জমে যাওয়া কিংবা স্থবির হয়ে যাওয়া
জমাদিউস সানি উখরা শেষ
রজব সম্মান করা
শাবান ছেড়ে দেওয়া / বিচ্ছিন্ন হয়ে যাওয়া
রমজান জ্বালিয়ে দেওয়া
শাওয়াল তোলা / উঠানো
জিলকদ বসে থাকা
জিলহজ হজের মাস
  • ইংরেজি তারিখ থেকে বাংলা তারিখ বের করার সহজ উপায়?

আপনি কি ইংরাজির তারিখ থেকে বাংলা তারিখে কনভার্ট করতে চাচ্ছেন? কিন্তু এর নিয়ম কানুন সম্পর্কে জানেন না? আপনি কি জানেন না কিভাবে ইংরেজি তারিখ থেকে বাংলা তারিখ বের করা যায় সে বিষয় সম্পর্কে। তাহলে আপনাকে জানিয়ে দেওয়া আমাদের মূল উদ্দেশ্য। আর এখানে আমরা খুবই সাবলীল ভাষায় আপনাদের বুঝিয়ে দেবো কিভাবে ইংরেজদের তারিখ থেকে বাংলা তারিখ বের করবেন সে বিষয় সম্পর্কে।

আমরা সকলেই জানি যে এক বছর সমান 365 দিন। আর এটাও আমরা জানি যে বাংলা এবং ইংরেজি তারিখের ক্ষেত্রে ৩৬৫ দিনে আবর্তিত হয়ে থাকে। আরেকটি বিশেষ ব্যাপার হচ্ছে যে ইংরেজি তারিখ কোন মাসেই ৩১শে মাস কোন মাসে ২৮ শে মাস কোন মাসে 29 শে মার্চ হয়ে থাকে। আপনারা হয়তোবা জেনে না থাকলে জেনে নিন বাংলা বছরের প্রথম পাঁচ মাস ৩১ দিনে এবং পরবর্তী মাস গুলো ৩০ দিনে আবর্তিত হয়ে থাকে। তবে এখানে খুবই সহজ একটি বিষয় রয়েছে যার মাধ্যমে আপনারা ইংরেজি তারিখ থেকে বাংলা তারিখের আনুমানিক দিন গণনা করতে পারবেন।

ইংরেজি মাসের হিসাব অনুযায়ী ইংরেজি মাসের মাঝামাঝি সময়ে বাংলা তারিখ এবং মাস শুরু হয়। একটি সহজ উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে বলা যাক: এপ্রিল মাসের ১৪ তারিখে আর বাংলা বৈশাখ মাসের আরম্ভ হয়। আর এভাবেই যখন আপনারা ইংরেজি তারিখের মাঝামাঝি অবস্থায় আসবেন তখন নির্ধারিত মাস হিসাব করে বের করবেন। তবে একটি বিশেষ ব্যাপার বলে রাখা ভালো যে, ইংরেজি মাসের মাঝামাঝি আসা সত্বেও বাংলা তারিখ গণনা একটু কম বেশি হতে পারে। আর আপনারা এইটুকু হয়তো বা জানেন যে, সকল মাস নির্দিষ্ট কোন তারিখের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আর বর্তমান পৃথিবী তথা বাংলাদেশে কোন উন্নত দেশের সাথে তালে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে। আর এসব সম্ভব হয়েছে তত্ত্ব প্রযুক্তির আদলে। আর আপনি চাইলেই মিমি সেই ইন্টারনেটে ঘাটাঘাটি করে বাংলা কিংবা আরবি কিংবা ইংরেজি মাস সহজে বের করে নিতে পারেন যদি ডাটা কানেকশন থাকে।

  • ক্যালেন্ডারের সাহায্যে বাংলা তারিখ দেখার নিয়ম

অনেকেই হয়তো বা বুঝে উঠতে পারেন না যে কিভাবে ক্যালেন্ডারের সাহায্যে বাংলা তারিখ নির্ধারিত করা যায়। বিভিন্ন মানুষ ব্যক্তিগত প্রয়োজনে কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে নিজের ছবি দিয়ে কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানের ছবি দিয়ে ক্যালেন্ডার ছাপিয়ে তা মানুষের মাঝে বিতরণ করে। আর আপনি যদি একজন সচেতন ব্যক্তি কিংবা সচেতন নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার ঘরে একটি ক্যালেন্ডার দেয়ালে লাগাতে পারেন। আর ক্যালেন্ডার থাকলে তা ব্যবহার করি খুব সহজেই তারিখগুলো মনে রাখা যায়। আর ক্যালেন্ডার গণনার মাধ্যমে মানুষের নানা রকম কর্মমুখী চাহিদাগুলো পূরণ করার জন্য ঝাঁপিয়ে পড়ে। আপনি যখন বাজার থেকে ক্যালেন্ডার ক্রয় করবেন তখন সেই ক্যালেন্ডার এ যেন বাংলা এবং ইংরেজি তারিখের মিশ্রণ থাকে।

আপনি যদি কোন প্রতিষ্ঠানের আন্ডারে চাকরি করেন কিংবা সরকারি চাকরি করেন তাহলে আপনাকে সরকারি ছুটি দেওয়া আছে এমন একটি ক্যালেন্ডার নিজের সংগ্রহশালায় রাখতে পারেন। তাহলেই দেখা যাবে যে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে বিভিন্ন সময় ছুটি নিতে পারবেন অর্থাৎ ছুটি থেকে থাকে তা থেকে চিহ্নিত করতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যক্রম ইংরেজি তারিখের ওপর নির্ভর করে বিভিন্ন কার্যাদি সম্পন্ন হয়ে থাকে। আরো তাই ক্যালেন্ডারে দেখবেন ইংরেজি তারিখ বড় অক্ষরে লেখা আর বাংলা তারিখ ছোট অক্ষরের লেখা থাকে। আর ক্যালেন্ডারে ভালো করে লক্ষ্য দিলে দেখতে পারবেন বিভিন্ন রং এর মিশ্রণ অর্থাৎ বাংলা তারিখ এক রং ইংরেজি তারিখ আর এক রং।

  • গুগল থেকে কিভাবে বাংলা তারিখ বের করবেন?

আপনারা প্রায়শই প্রশ্ন করে থাকেন যে, কিভাবে গুগল ব্যবহার করে বাংলা তারিখ নির্ণয় করা যায় সে বিষয় নিয়ে। আপনি কি জানেন গুগল এমন কোন বিষয় নেই যা আপনার কল্পনার বাহিরে। আপনি যেকোন বিষয় নিয়ে গুগলকে প্রশ্ন করেন google সাথে সাথে আপনার সেই প্রশ্নের ফিডব্যাক দিয়ে দিবে। যেমন ধরেন যে গুগল থেকে কিভাবে বাংলা তারিখ বের করবেন এ বিষয় নিয়ে আমাদের এই পোস্টে লেখা রয়েছে। আর আপনি যদি এ বিষয় নিয়ে লিখে সার্চ করেন তাহলে সরাসরি আমাদের পোস্টে আসতে পারবেন যদি অন্য কেউ এ বিষয়ে লিখে না থাকে।

তদ্রুপ আপনি যদি আজকের বাংলা তারিখ কত এ বিষয়ে গুগলকে প্রশ্ন করেন তাহলে আপনাকে গুগলের সহজ কোনো সমাধান দিয়ে দেবে। নির্দিষ্ট কোন ওয়েবসাইটে গিয়ে আপনি দেখে নিতে পারবেন আজকের বাংলা তারিখ কত আজকের ইংরেজি তারিখ কত যেমন আমাদের ওয়েবসাইটটি যদি টপ রেঙ্কে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটি আসতে পারবেন ধন্যবাদ।

  • বাঙালি ক্যালেন্ডার ডেট টুডে

আপনি কি বাঙালি ক্যালেন্ডার যে টুডে সম্পর্কে জানতে চান। আর আপনাদের সুবিধারতে আমরা সকল মাসের আপডেট এবং বর্তমান তারিখ আমাদের ওয়েবসাইটে প্রদর্শন করে থাকি। বাংলা তারিখ জেনে অনেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে নেমে পড়ে। আর তাই বাংলা তারিখের উপর নির্দিষ্ট জ্ঞান থাকা জরুরী ব্যাপার।

প্রতিদিনের আপডেট তারিখ আমাদের ওয়েবসাইটে পাবলিশ করা হয়। আপনি এখান থেকেই দেখে নিতে পারবেন বাঙালি ক্যালেন্ডার ডেট টুডে সম্পর্কে। আর আপনি যদি আমাদের ওয়েবসাইটের একজন পুরাতন কিংবা নতুন ভিজিটর হয়ে থাকেন তাহলে আপনাকে স্বাগতম জানাই।

About admin

Check Also

অনলাইনে জমির খতিয়ান বা পর্চা ডাউনলোড করার নতুন নিয়ম-২০২৩ । eporcha govt bd-bdtipsnet (2)

অনলাইনে জমির খতিয়ান বা পর্চা ডাউনলোড করার নতুন নিয়ম-২০২৩ । eporcha govt bd

অনলাইনে জমির খতিয়ান বা পর্চা ডাউনলোড করার নতুন নিয়ম-২০২৩ । eporcha govt bd ইত্যাদি বিষয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *