Breaking News

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩

প্রিয় পাঠক, বৃন্দ আপনারা সকলেই কেমন আছেন? সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ নিয়ে আজকের এই নিবন্ধনটি সাজানো হয়েছে। দেখতে দেখতে আবারো এক বছর পর আসতে চলছে শারদীয় দুর্গাপূজা। যা হচ্ছে সনাতন ধর্মালম্বী ভাই-বোনদের কাছে সবচেয়ে প্রধান ধর্মীয় উৎসব। সকল সনাতন ধর্মাবলম্বীদের জন্য এই ধর্মীয় উৎসব সবচেয়ে আনন্দের এবং সবচেয়ে বৃহৎ ধর্মীয় উৎসব বলে বিবেচিত। তাই আজকে আমরা আপনাদের সামনে সেই ধর্মীয় উৎসব নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরব।

প্রত্যেকটি সনাতন ধর্মলম্বী মানুষের কাছে দুর্গাপূজার আবাস কখন আসবে সে নিয়ে তারা অনেক আনন্দিত। কারণ তাদের বছরে অনেক পূজা-পর্বণ থাকলেও সবচেয়ে বড় ধর্মীয় যে উৎসবটি সেটি হচ্ছে দুর্গাপূজা। আর এই আনন্দময় উৎসবমুখ র পরিবেশে তারা ধর্মীয় রীতিনীতি গুলো সবার মাঝে বিলিয়ে দেওয়ার চেষ্টা করে। যেহেতু তাদের কাছে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সনাতন ধর্মের মধ্যে দুর্গাপূজা। আর এই দুর্গাপূজাকে ঘিরে সনাতন ধর্মলম্বী ভাই ও বোনেরা উৎসবমুখর পরিবেশে তাদের মাঝে ভালোবাসা এবং সম্প্রীতি বিনিময় করে।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগ। আর এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করি বন্ধু-বান্ধবদের মাঝে আনন্দগুলো ভাগাভাগি করার জন্য। অনেকেই রয়েছে যারা দুর্গাপূজার সম্পর্কে বিভিন্ন ফেসবুক স্ট্যাটাস এবং ক্যাপশন গুলো খুঁজে থাকে। আর আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে আমাদের এই আর্টিকেলে আপনাকে সাদর সম্ভাষণ জানাই‌। কারন আমরা আজকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা সম্পর্কে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন নিয়ে বিস্তারিত তথ্য জানিয়ে দেব।

দুর্গাপূজা বাংলা ও ইংরেজি কত তারিখে?

অনেকের মনে প্রশ্ন জাগে দুর্গাপূজা কবে নাগাদ শুরু হবে। আর ইতিপূর্বেই কিন্তু দুর্গাপূজার ২০২৩ এর কবে নাগাদ শুরু হবে তার তারিখ কিন্তু প্রকাশিত হয়েছে।

সনাতন ধর্মলম্বী ভাই ও বোনেরা জেনে খুশি হবে যে আপনাদের দুর্গাপূজা

  • মহা ষষ্ঠী পড়ছে আগামী ২০ শে অক্টোবর, বাংলা ২ কার্তিক, রোজ শুক্রবার
  • মহাসপ্তমী পড়ছে আগামী ২১ অক্টোবর, বাংলা ৩ কার্তিক, রোজ শনিবার।
  • মহা অষ্টমী পড়ছে আগামী ২২ শে অক্টোবর, ৪ কার্তিক, রোজ রবিবার।
  • মহা নবমী পড়ছে ২৩ শে অক্টোবর, ৫ কার্তিক, রোজ সোমবার।
  • বিজয়ী দশমী পড়ছে ২৪ শে অক্টোবর, ৬ কার্তিক, রোজ মঙ্গলবার।

পঞ্জিকা মতে এ বছর দশভুজারআগমন ও গমন দুই-ই ঘোটকে বাঁ ঘোড়ায়।

বোনাসঃ

দুর্গাপূজা ২০২৩

বছর ঘুরে আবার চলে এলো শারদীয় দূর্গা পূজা। যে পূজার জন্য সকল সনাতন ধর্মের মানুষরা ওদের আগ্রহ নিয়ে বসে আছে। যথারীতি প্রতিবছরের ন্যায় এ বছরও সকল সনাতন ধর্মালম্বীরা দুর্গাপূজা ধুমধাম এবং উৎসবমুখর পরিবেশে পালন করবে।

আর তাইতো আপনাদের জানিয়ে দেওয়ার জন্য দুর্গাপূজা ২০২৩ সম্পর্কে নতুন নতুন ফেসবুক স্ট্যাটাস ও ফেসবুক ক্যাপশন নিয়ে বিস্তারিত তথ্য আপনাদের জানিয়ে দেব। আর তাই আপনারা যারা এই বিষয়ে জানতে আগ্রহ প্রকাশ করছেন। তারা শুরু থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন ধন্যবাদ।

See also  বাবা ছেলের ভালোবাসার উক্তি (১০০+) । বাবাকে নিয়ে সেরা বিখ্যাত উক্তি

সার্বজনীন দুর্গাপূজা, পরিচিত যে অবসর বা উৎসব যা পূর্ণিমা অগ্রাহায়ণ মাসের প্রথম পঞ্চমী থেকে পঞ্চদশী তারিখে সবাই একসাথে উপভোগ করে, প্রাচীন বাংলা সংস্কৃতির একটি মুখ্য ধার্মিক উৎসব। এই উৎসবে দুর্গা মা, মহাকালী, লক্ষ্মী, সরস্বতী, এবং গণেশ পূজা করা হয় এবং সংস্কৃতি, ঐতিহ্য, এবং ধর্মিক আদর্শ উল্লঘ্য করা হয়।

এই সার্বজনীন উৎসবে সম্পূর্ণ সম্পর্কমূলক আদর্শ ও মূল্যাবলম্বন প্রকাশ পেতে সম্পূর্ণ পরিবার একত্রিত হয়, সবাই একসাথে পূজা আরম্ভ করে এবং প্রতিটি উপাসনা সবগুলি অংশীদারের মধ্যে আদান প্রদান করে। সম্পূর্ণ উৎসবে সাংস্কৃতিক প্রদর্শনী, ধার্মিক গান-গীত, নৃত্য, এবং রংমঞ্চ সাজানো হয়।

উৎসবের আদি:
সার্বজনীন দুর্গাপূজা বাংলা সংস্কৃতির প্রাচীন এবং ঐতিহ্যমূলক একটি উৎসব যা প্রাচীন সময়ের চিত্রকলা ও গ্রন্থগুলিতে উল্লিখিত। এই উৎসবের আদি বহুপর্যায়ক দ্বাদশী তারিখে আরম্ভ হয় এবং সমাপ্ত হয় দ্বাদশী তারিখের পরদিন পূর্ণিমায়।

পূজার প্রস্থান:
সার্বজনীন দুর্গাপূজা উৎসবের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো পূজার প্রস্থান এবং প্রতিষ্ঠান। পূজার প্রস্থানে মা দুর্গার মূর্তি একটি পূজা প্ল্যাটফর্মে প্রতিষ্ঠিত হয় এবং পূজা আরম্ভ করা হয় ধ্যান, প্রার্থনা, আরতি, সংগীত, এবং প্রধান যত্ন দেওয়ার মাধ্যমে।

পুজা পর্ব:
সার্বজনীন দুর্গাপূজা উৎসবে পুজা পর্ব প্রায় ৪-৫ দিন পর্যন্ত চলে,

এবং এতে ধার্মিক গান-গীত, নৃত্য, এবং সংস্কৃতিক প্রদর্শনীর সম্মিলন থাকে। সম্পূর্ণ পরিবার একত্রিত হয় এবং মা দুর্গার পূজা করে, অন্ন বা প্রসাদ বাঁটতে থাকে, এবং আপনারা সম্মতি বা আশীর্বাদ প্রাপ্ত করতে থাকেন।

উৎসব সমাপ্তি:
সার্বজনীন দুর্গাপূজা উৎসবের সমাপ্তিতে মা দুর্গার মূর্তি উদ্ধারণ করা হয় এবং একটি বিশেষ উপচার সমাপ্তি করা হয়। এরপর, সম্পূর্ণ উৎসবের উদ্যাপন এবং সমস্ত অতিথিগণের সাথে আন্ন বিতরণ করা হয়।

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে এই তথ্যটি সম্পূর্ণ সার্থক এবং এই প্রিয় উৎসবের প্রতি আপনার আগ্রহ বৃদ্ধি করতে সাহায্য করে আশা করি। এই দুর্গাপূজা উৎসব বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন অঞ্চলে পাওয়া যায় এবং এটি একটি সুন্দর সাংস্কৃতিক অধিবেশন যা মানুষের সংস্কৃতি ও ঐতিহ্যের প্রশংসা করে।

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ২০২৩

> দেবী দুর্গার ঐশ্বরিক আশীর্বাদ অনন্ত শান্তি ও সুখ বয়ে আনুক এবং আপনাকে অন্যায় থেকে রক্ষা করুক এবং আপনার সমস্ত ইচ্ছা পূরণ করুক। আপনাকে এবং আপনার পরিবারকে দুর্গা পূজার শুভেচ্ছা।

> দুর্গা পূজার শুভ উপলক্ষ্যে, আমি কামনা করি যে উত্সবগুলি আপনার এবং আপনার পরিবারের জন্য অফুরন্ত আনন্দ এবং সুখ নিয়ে আসুক। শুভ দুর্গাপূজা!

> এই বছরের দুর্গাপূজা আপনার সবচেয়ে ভালো কাটুক। মায়ের আশীর্বাদ আপনাকে অনন্ত সুখের দেশে নিয়ে যাক। আপনার পরিবারের সাথে একটি আনন্দময় সময় কাটুক আপনার!

> “মা জননী তুমি অন্তর জামীনী, মঙ্গল করো সবার তৃনয়নী, মনের কথা তোমায় জানাই, মা তোমার আশীষ যেনো পাই, হৃদয়ে লাগলো সুখের টান, পূজা মণ্ডপে হবে মায়ের জয়গান”

> দুর্গা পূজা আপনার সমস্ত বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের সাথে আনন্দ করার একটি দিন। হাসিখুশি থাকুন এবং সমস্ত সদস্যদের সাথে উপভোগ করুন এবং অন্যদের শুভেচ্ছা জানান, “শুভ দুর্গাপূজা দিবস”

See also  স্টাইলিশ ফেসবুক স্ট্যাটাস বাংলা । বেস্ট ফেসবুক স্ট্যাটাস

> উদার দেবী মা দুর্গা অগণিত আশীর্বাদে আপনার জীবনকে উজ্জ্বল করুন। আমি আশা করি আপনার প্রার্থনা সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে। আপনাকে শুভ চৈত্র নবরাত্রি 2022!

> দেবী দুর্গা আপনার পরিবারকে মন্দ থেকে রক্ষা করুন এবং জ্ঞান ও সত্যের আলো দিয়ে আপনাকে শক্তি দিন। আপনাকে এবং আপনার পরিবারকে দুর্গা পূজার শুভেচ্ছা।

> এই পবিত্র দিনে সবাইকে জানাই “দুর্গা পূজার” শুভেচ্ছা , নিরাপদে থাকুন এবং সমস্ত মানবজাতির জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করুন।

> মা দুর্গা আপনাকে এবং আপনার পরিবারকে আশীর্বাদের নয়টি রূপ দান করুন – খ্যাতি, নাম, সম্পদ, সমৃদ্ধি, সুখ, শিক্ষা, স্বাস্থ্য, শক্তি এবং প্রতিশ্রুতি। শুভ দুর্গাপূজা।

> দেবী দুর্গার সম্মান হিসাবে, আসুন আমরা আমাদের চারপাশে সুখ এবং আনন্দ ছড়িয়ে দিই। শুভ নবরাত্রি!

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে এসএমএস ২০২৩

> মা যে আমার চলে গেলো
মা কে আবার আসতে বলো,
সুখ দুঃখ মিলে মিশে
শুভ বিজয়া জানাই শেষে।

> উৎসবের আজ শেষবেলা
শুরু হবে সিঁদুর খেলা,
মনের মাঝে রেখে মা কে
জল ছল ছল এই দুচোখে।
শুভ বিজয়া দশমী

> মা আসছে ঘরে একটি বছর পরে
প্যান্ডেলেতে বাজলো ঢাক,
লেখা পড়া তোলা থাক।
– শুভ ষষ্ঠী

> নীল আকাশের মেঘের ভেলা
পদ্ম ফুলের পাঁপড়ি মেলা ,
ঢাকের তালে কাশের খেলা
আনন্দে কাটুক শারদবেলা।
– শুভ সপ্তমী

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে facebook ক্যাপশন ২০২৩

> শরৎ মেঘে ভাসলো ভেলা
কাশ ফুলেতে লাগলো দোলা,
ঢাকের উপর পড়লো কাঠি
পুজো কাটুক ফাটাফাটি।
– শুভ মহা নবমী

> এই দুর্গাপূজা আপনার পথে বয়ে আনুক সাফল্য ও সমৃদ্ধি। আপনাকে শক্তি এবং সাহস দ্বারা আশীর্বাদ করা হোক. পুজোর দিনটি সুন্দর কাটুক।

> দুর্গাপূজার সময় মনে হয় ঢাকের আওয়াজ ছন্দের বাইরে। কারণ তুমি আমার সাথে নেই। তোমার কথা ভাবছি আর তোমাকে মিস করছি…

> আমি আশা করি মা দুর্গা আপনাকে সমস্ত ভাল জিনিস দিয়ে আশীর্বাদ করবেন এবং আপনাকে জীবনের সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবেন। পৃথিবীর সবচেয়ে সুন্দর উত্সবগুলির মধ্যে একটিতে একটি দুর্দান্ত সময় কাটুক! শুভ দুর্গাপূজা।

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন ২০২৩ -bdtipsnet.com

সার্বজনীন দুর্গাপূজা নিয়ে কবিতা ও উক্তি ২০২৩

> আপনার সমস্ত উদ্বেগ ছেড়ে দিন। আপনার মুখে একটি হাসি ফিরিয়ে নিন কারণ দেবী দুর্গা আপনার জীবনকে অবিশ্বাস্যভাবে দুর্দান্ত করতে এসেছেন। শুভ দুর্গা পূজা 2023!

> মা দুর্গা অবশেষে একটি গভীর নীল আকাশ এবং একটি স্বস্তিদায়ক বাতাস নিয়ে এসেছেন। সে আর কি এনেছে জানো? আপনার জন্য অনেক দোয়া! আপনাকে একটি আশ্চর্যজনক দুর্গা পূজার শুভেচ্ছা!

> শক্তি এবং সত্যের দেবী আবারও এসেছেন সামনের একটি আনন্দময় বছরের প্রতিশ্রুতি নিয়ে। আপনার হৃদয়ের উষ্ণতার সাথে তাকে স্বাগত জানান এবং উদযাপন শুরু করুন!

See also  (২০০+) টি সেরা ইসলামিক উক্তি, বাণী, মোটিভেশনাল উক্তি ও ছবি -২০২৩ | Islamic Uktti Bangla

> দেবী আপনাকে অনেক আশীর্বাদ এবং সুস্বাস্থ্য এবং সম্পদ দিয়ে বর্ষণ করুন। আপনি এই উৎসবের প্রতিটি বিট উপভোগ করুন. শুভ নবরাত্রি!

> নবদুর্গা পূজার এই নয়টি পবিত্র দিন আপনার এবং আপনার পরিবারের জীবনকে আলোকিত করুক। এই নবরাত্রিতে আপনারা সবাই দেবী দুর্গার আশীর্বাদ লাভ করুন। শুভ দুর্গোৎসব

> মা দুর্গার আশীর্বাদ নিয়ে এই বছরটি শুরু করুন, আপনি আপনার কাঙ্খিত সমস্ত সাফল্য এবং সমৃদ্ধি পাবেন।

> দুর্গা পূজা একটি অনুস্মারক যে আমাদের সর্বদা সঠিক পক্ষে দাঁড়াতে হবে এবং এটি এই শুভ দিনটি উদযাপন করার সর্বোত্তম উপায়। দুর্গা পূজার শুভেচ্ছা।

> মন্দের উপর ভালোর শক্তির বিজয় উদযাপন করুন। আসুন জীবনে নতুন সূচনা করার জন্য একটি শুভ দিন উদযাপন করি। শুভ দুর্গাপূজা।

> মা দুর্গা আমাদের পরিবারকে রক্ষা করুন এবং আমাদের নিরাপদ ও সুস্থ রাখুন। সে যেন আমাদের পথ থেকে বাধা দূর করে। আপনাকে একটি সুখী এবং সমৃদ্ধ দুর্গা পূজার শুভেচ্ছা।

> আমি মা দুর্গার কাছে আপনার আরও ভাল স্বাস্থ্য এবং একটি ভাল মনের জন্য প্রার্থনা করি। সর্বদা আমার জীবনের সবচেয়ে বোধগম্য এবং সমর্থনকারী হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ! শুভ দুর্গাপূজা।

> ভগবান দুর্গা আপনাকে আপনার সমস্ত শত্রুদের বিরুদ্ধে লড়াই করার শক্তি এবং ধৈর্য দান করুন যাতে আপনি শান্তিতে জীবনযাপন করেন।

> উদযাপনের একটি সময়, খারাপের উপর ভালোর জয়ের একটি সময়, এমন একটি সময় যখন বিশ্ব ভালের শক্তি দেখে। আসুন আমরা একই চেতনা অব্যাহত রাখি। শুভ দুর্গাপূজা।

শারদীয় দুর্গাপূজা নিয়ে কবিতা ২০২৩

তোমার জন্য দেবী, সজ্জিত নতুন আসন,

সাদা, পরিষ্কার এবং ঝরঝরে আবৃত.

আমরা সর্বদা সারা বছর ধরে অপেক্ষা করি,

আশা, উত্তেজনা, আনন্দ এবং উল্লাসের সাথে।

মা তুমি এলে আমাদের অনুভব করো,

খুন করতে মন্দ ও স্বার্থপরতা মুছে ফেলার জন্য।

ভক্তি ও যত্ন সহকারে আপনার উপাসনা করার জন্য আমাদের আশীর্বাদ করুন,

এবং আমাদের পারিবারিক ভালবাসা পূরণ করুন যাতে আমরা ভাগ করতে পারি।

এই উৎসব আমাদের হৃদয়ের খুব কাছের,

দুর্গাপূজা আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ।

বাঙালি হওয়ায় এই উৎসবটি অনেক প্রতীক্ষিত।

এই উৎসবের আগমনে বাতাসে আনন্দ ভরে যায়।

বিস্তৃত মূর্তি এবং প্যান্ডেলগুলি আমাদের চোখ ধাঁধিয়ে দেয়,

দেবীর আবাহন একটি সুন্দর দৃশ্য।

দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে আসেন,

সেই দৃশ্য মানুষকে শ্রদ্ধায় মাথা নত করে।

আমরা আমাদের মাঝে আমাদের প্রিয় দেবীকে খুঁজে পাই,

জপ ও পূজা দর্শকদের মন্ত্রমুগ্ধ করে।

সবাই নতুন পোশাকে নিজেকে সাজায়,

উন্মাদনা এবং উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে।

ঢোলের তালে আমাদের পা নাচতে পারে,

প্রফুল্ল দিনগুলো শুধুই অতীত হয়ে যায়।

যখন দেবীর বিদায়ের দিন ঘনিয়ে আসে,

আমাদের হৃদয় অশ্রুতে ভরা।

ভারাক্রান্ত হৃদয়ে, আমরা আমাদের দেবীকে বিদায় জানাই,

সে শীঘ্রই আমাদের মাঝে ফিরে আসবে, পরের বছর, আমাদের প্রার্থনা,

বাঙালির কাছে দুর্গাপূজা শুধু উৎসব নয়,

এটি এমন একটি আবেগ যা অতুলনীয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *