Breaking News

মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, ছুটি, স্টপ স্টেশন ২০২৩

মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, ছুটি, স্টপ স্টেশন ২০২৩ এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। মহানগর প্রভাতী ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত একটি আন্তঃনগর ট্রেন। আপনারা সকলেই অবগত আছেন যে, ট্রেনগুলো খুবই দ্রুতগামী হয়ে থাকে। ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে এই মহানগর প্রভাতী ট্রেনটি চলাচল করে। এই ট্রেনটি চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত যাত্রী পরিষেবা দিয়ে যাচ্ছে নিরাপদ ভাবে।

আপনারা যারা ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান তাহলে এই মহানগর প্রভাতে ট্রেনটি আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বাংলাদেশের অধিকাংশ মানুষজন এই বিভিন্ন প্রয়োজনে প্রতিনিয়ত বিভিন্ন জায়গায় চলাচল করে থাকে। অনেকেই হয়তো বা কাজের উদ্দেশ্যে কিংবা ভ্রমণের উদ্দেশ্যে চলাচল করে থাকে। এই চলাচল করার একমাত্র মাধ্যম যদি হয় প্রেম তাহলে তো কোন কথাই নয়। ট্রেনের মধ্যে ভ্রমণ করাটা খুবই নিরাপদ এবং সময় সাশ্রয়ী একটি ভ্রমণ। প্রায় সব বয়সের মানুষজনই ট্রেনের যাত্রা কে পছন্দ করে থাকে।

ট্রেনের মধ্যে কেন ভ্রমণ করবেন?

ট্রেনের মধ্যে কেন ভ্রমণ করবেন এই প্রশ্নটি কম বেশি সবারই মনে জাগে। সত্যিকার অর্থে ট্রেনের মধ্যে ভ্রমণ করাটা মানব জনের কাছে খুবই আনন্দদায়ক এবং লাক্সারিয়াস ভ্রমণ হিসাবে বিবেচিত হয়। ট্রেনের মধ্যে ভ্রমণ কোনরকম ঝামেলা ছাড়াই এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়া যায় অনায়াসেই। ট্রেন মূলত স্টেশন কিংবা দুর্ঘটনা ব্যতীত সচরাচর কোথাও থামে না।

ট্রেন গ্রামীন পরিবেশে আঁকাবাঁকা মেটো পথ দিয়ে ছুটে চলে অবিরাম ভাবে। যারা প্রকৃতিকে খুবই কাছ থেকে উপভোগ করতে চায় তাদের জন্য ট্রেনের যাত্রাটা খুবই মজাদার এবং ইন্টারেস্টিং হবে বলে আশাবাদী। ট্রেনের মধ্যে সব ধরনের ফ্যাসিলিটি কিন্তু পাওয়া যায়। নামাজ কালামের ব্যবস্থা, খানাপিনার ব্যবস্থা, এসি কিংবা নন এসি কেবিনের ব্যবস্থা এমনকি ওয়াশরুমের ব্যবস্থা কিন্তু সেখানে রয়েছে।

আপনি চাইলে বসে কিংবা শুয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করতে পারবেন আর সেটি সম্ভব হবে ট্রেনের মাধ্যমে। ট্রেনে সব ধরনের মানুষ নেই যাতায়াত করতে পারে। কারণটা হচ্ছে যে, যানবাহনের তুলনায় ট্রেনের টিকিটের মূল্য খুবই সাশ্রয়। আর এই জন্য তো অধিকাংশ মানুষের পছন্দের তালিকায় থাকে ট্রেন।

মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী ২০২৩

আমরা এই পর্যায়ে আলোচনা করব বাংলাদেশের আন্তঃনগর ট্রেনের একটি মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচি ২০২৩ সম্পর্কে। আপনারা যারা সঠিক সময় সুচি সম্পর্কে জানেন না তাদের অবশ্যই মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী জেনে নিতে হবে।

কারণ সঠিক সময়সূচী সম্পর্কে না জানলে অনেক রকম বিভ্রান্তির শিকার হতে হয়। যেহেতু ঢাকায় একটি ব্যস্ততম শহর সেহেতু গাড়িতে করে কমলাপুর রেলওয়ে স্টেশনে আসা খুবই দুষ্কর ব্যাপার। আর আপনার যদি সঠিক সময়সূচি সম্পর্কে জানা থাকে তাহলে আপনি ট্রেন কখন ছাড়বে তার ঠিক আগ মুহূর্তে এসে রেলওয়ে স্টেশনে পৌঁছাতে পারবেন।

ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকা যাত্রার সময় মহানগর গোধূলি এবং ঢাকা থেকে চট্টগ্রাম পথে যাতায়াতের সময় মহানগর প্রভাতী নামে পরিচিত। যে ট্রেনে ভ্রমণ করতে চান না কেন সর্বপ্রথম আপনাকে তার সময়সূচি সম্পর্কে জানতে হবে। বাংলাদেশের অধিকাংশ মানুষই ভ্রমণ পিপাসু বিশেষ করে প্রকৃতিকে খুবই কাছ থেকে পাওয়া যায় যে জায়গায় সেটা হচ্ছে চট্টগ্রাম। আর এই চট্টগ্রামে বৈচিত্র খুবই কাছ থেকে যেন মানুষজনের টানে। আর তাইতো প্রতিবছরই দেখা যায় লাখো মানুষ চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা করে।

আর তাই চলুন আমরা জেনে নেই মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী সম্পর্কে। নিচের টেবিলের মাধ্যমে আমরা সুন্দরভাবে উপস্থাপন করছি আপনাদের বোঝার সুবিধার্থে। এখান থেকে আপনারা ট্রেন ছাড়ার সময় ট্রেন পৌঁছানোর সময় এবং সাপ্তাহিক বন্ধের দিন জেনে নিতে পারবেন ধন্যবাদ।

ট্রেন নাম্বার উৎস স্থান ছাড়ার সময় পৌঁছানোর স্থান পৌঁছানোর সময়
৭০৩ চট্টগ্রাম ১৫:০০ কমলাপুর ২১:১৫
৭০৪ কমলাপুর ০৭:৪৫ চট্টগ্রাম ১৪:৫০

মহানগর প্রভাতী ট্রেনের ভাড়ার তালিকা ২০২৩

যেকোনো জায়গায় যাতায়াতের জন্য নানারকম যানবাহনের ব্যবস্থা রয়েছে। আর আপনি কোন যানবাহন টি ব্যবহার করে আপনার গন্তব্য স্থলে যাবেন তার ভাড়া সম্পর্কে জানাটা জরুরী। আর সঠিক ভাড়ার তালিকা সম্পর্কে যদি না জানেন তাহলে নানা রকম ভোগান্তিতে পড়তে হবে। এমনকি আপনার চলাচলের যাত্রা পথটি নষ্ট হতে পারে। যেহেতু ট্রেনের মধ্যে অনেক ধরনের বগি রয়েছে। আর এসব বগি অনুযায়ী ট্রেনের ভাড়ার তালিকা বিভিন্ন রকম হয়ে থাকে। আর তাই আপনাদের জানার সুবিধার্থে আমরা এখানে বিভিন্ন বগি অনুযায়ী ভারতালিকা নির্ধারণ করছে।

  1. এসি বার্থ – ৭৫৬ টাকা
  2. প্রথম শ্রেণী (বার্থ) – ৪৫৫ টাকা
  3. স্নিগ্ধা – ৩৪৫ টাকা
  4. শোভন চেয়ার – ১৫০ টাকা
  5. শোভন – ১২৫ টাকা

বিশেষ নোট: বিভিন্ন কারণে ট্রেনের বগীর মূল্য পরিবর্তন হতে পারে। আর যদি পরিবর্তন হয়ে থাকে তাহলে আমাদের ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপডেট তথ্য আপনাদের জানিয়ে দেওয়ার।

মহানগর প্রভাতী স্টপ স্টেশন ও ছুটির দিন

মহানগর প্রভাতী ট্রেনটির যাত্রা এদের পথে মোট আটটি স্টেশন পরে সেই আটটি স্টেশনে যাত্রা বিরতি নিয়ে থাকে। এই ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন ঘোষণা করা হয়েছে রবিবার। সপ্তাহে ৭ দিনের মধ্যে বাকি ছয় দিন জাতির পরিষেবা দিয়ে যাচ্ছে অবিরাম ভাবে। আমরা এখানে মহানগর প্রভাতী ট্রেনটি সম্পর্কে যাবতীয় তথ্য আপনাদের সামনে তুলে ধরলাম। আপনাদের যাত্রা শুভ হোক ধন্যবাদ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *